তীব্র গরমে অতিষ্ঠ উৎসবপ্রিয় মানুষ

বাঙালির প্রাণের উৎসব পয়লা বৈশাখ। আর এ প্রাণের উৎসব উদযাপন করতে শাহাবাগ রমনাসহ আশপাশের এলাকায় বেড়েছে উৎসব প্রিয় মানুষের ভিড়। শুক্রবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে রোদের তীব্রতা। তীব্র গরমে নাকাল রমনায় আসা সাধারণ মানুষ।

সরেজমিনে রাজধানীর শাহবাগসহ রমনার আশপাশের এলাকা ঘুরে দেখা গেছে এমন চিত্র।

তীব্র গরমে মানুষ গাছের শীতল ছায়ায় আশ্রয় নিতে চাইলেও মানুষের ভিড়ে তা সম্ভব হচ্ছে না। তাই অনেকে রোদ উপেক্ষা করে পালন করছে নববর্ষ। তবে কাঠফাটা রোদে শিশু ও নারীদের সমস্যায় পড়তে হচ্ছে বেশ। বিশেষ করে যারা শিশুদের নিয়ে নববর্ষের আনন্দ উপভোগ করতে রমনা বটমূল এলাকায় এসেছেন তারা তীব্র গরমে অতিষ্ঠ হয়ে পড়ছেন।

এদিকে যারা পরিবার ও বন্ধু-বান্ধব নিয়ে বৈশাখে ঘুরে বেড়ানোর পরিকল্পনা করছেন তাদের জন্য অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে কাঠফাটা রোদ ও তীব্র গরম।

উৎসবে অংশ নেওয়া মানুষের তৃষ্ণা মেটাতে রাস্তার পাশেই বিভিন্ন ধরনের শরবত, কোমল পানীয় ও মৌসুমি ফল আনারস, তরমুজ, ডাব, কাঁচা আম, শসা নিয়ে ভাসমান পসরা সাজিয়েছেন বিক্রেতারা। উৎসব প্রিয় মানুষেরা ভ্যাপসা গরম থেকে একটু প্রশান্তির আশায় ভিড় করছেন শরবতের দোকানে।

রাজধানীর মোহাম্মদপুর থেকে রমনা বটমূলে ঘুরতে আসা শিল্পি আক্তর বলেন, ‘আমরা উৎসবের জাতি। তাই বৈশাখের এ প্রাণের উচ্ছ্বাস আনন্দ রোদ আর গরমে থেমে থাকবে না। তীব্র গরম হলেও কিছু করার নেই।’

ছায়ানটের উৎসব স্থলে সস্ত্রীক ঘুরতে আসা শেখ জামাল হোসেন বলেন, ‘অনেক ছোট বেলা থেকে পয়লা বৈশাখে রমনায় আসি। এখন বয়স হয়েছে তারপরও বৈশাখ এলেই রমনার না আসলে ভালো লাগে না। এসে ভালো লাগছে তবে অনেক গরম। তীব্র গরমে অতিষ্ঠ হয়ে যাচ্ছি। এখনই বাসায় চলে যাব।’



মন্তব্য চালু নেই