তিন মন্ত্রীর আহবানে সাড়া না দিয়ে আজও ২০ কারখানা থেকে ফিরে গেল শ্রমিকরা

নিজস্ব প্রতিবেদক : তিনজন মন্ত্রীর আহবানে সারা নাদিয়ে আজও প্রায় বিশটি কারখান থেকে বেরহয়ে গেছে শ্রমিকরা।

বেতন-ভাতা বৃদ্ধির অব্যহত আন্দোলনের মুখে আজও অশান্ত আশুলিয়ার শিল্পাঞ্চল। সকালে থেকে শিল্পাঞ্চলের অন্তত বিশটি কারখানা থেকে বেরিয়ে গেছে শ্রমিকরা। কাজ বন্ধরেখে কর্মবিরতি পালন করছে প্রায় আটটি করখানার শ্রমিকরা।অপারেটর পদে নূন্যতম পনের হাজার ও হেলপারদের দশ হাজার টাকা বেতনের দাবিতে প্রায় এক সপ্তাহ ধরে আন্দোলন করে আসছে তারা।

এরই ধারাবাহিকতায় সোমবার সকালে আশুলিয়ার শিমুলতলা, জামগড়া, ছয়তলা এলাকার অন্তত বিশটি পোশাক কারখানার শ্রমিকরা কাজে যোগ না দিয়ে কারখানা থেকে বের হয়ে আসে। এসময় আরও আটটি কারখানার শ্রমিকরা কর্মবিরতি পালন করে।

সকালে পলমল, দিরোজ, এনবয়, ভার্চুয়াল বটমস, গ্রিন লাইফ, বার্ডস,সহ আশুলিয়ার জামগড়া, ছয়তালা,সহ গনকবাড়ী এলাকার প্রায় বিশটি করখানার শ্রমিকরা বের হয়েগেছে।

উল্যেখ্য, রবিবার সন্ধ্যায় আশুলিয়ার শিল্পাঞ্চল এলাকায় শ্রমিক অসন্তোশের জেরে শ্রম মন্ত্রী,নৌ পরিবহন মন্ত্রী,ও স্বরাষ্টমন্ত্রী একটি আলোচনা সভা করে সরকারও মালিক পক্ষের সাথে আলোচনাকরে শ্রমিকদের যৌকতিক দাবী মেনে নেওয়ার ব্যপারে বিবেচনার আশ্বাস দিয়ে শ্রমিকদের আজ সোমবার থেকে কাজে যোগদেয়ার আহব্বান জানান।

নাম নাপ্রকাশ স্বর্তে এক শ্রমিক নেতা আওয়ার নিউজকে জানান, গতকাল (রবিবার) সন্ধ্যায় যে আলোচনা সভা হয়েছে তাতে শ্রমিক ছিল না! যোদি শ্রমিক থাকত তবে মন্ত্রী মহদয়দের আশ্বাস জানতে পারলে আজ শ্রমিকরা কাজ করতো।

যেখানে আলোচনা সভা হয়েছে সেখানে বিভিন্ন দলীয় নেতা, কর্মী, জনপ্রতিনিধিরা উপস্থিত ছিল।

তিনি আরও জানান যোদি মন্ত্রী মহদয়েরা এবং পুলিশের উর্ধতন কর্মকর্তারা বিভিন্ন করখানার দুই জন করে শ্রমিকদের একত্রিত করে একটা আলোচনা সভা করেন তবেই এ সংকটময় সময়থেকে বের হওয়া সম্ভব বলে তিনি মনে করেন।

এদিকে শ্রমিকরা জানায় তারা ন্যয়সংগত শান্তিপূর্ন আন্দোলন করছেন।তারা তাদের বেতন ভাতা বৃদ্ধির দাবী যার,যার কারখান কর্তৃপক্ষকে অবগত করেছে।কিন্তু মালীক পক্ষ তাদের দাবী মানছেন না।কারখানা কর্তৃপক্ষ তাদের দাবী মেনে নিলে তারা পূনরায় কাজে যোগদান করবেন বলেও জানায়।



মন্তব্য চালু নেই