ঢাবি, জবি, জাবিতে নারী লাঞ্ছনা-জড়িতদের গ্রেফতার দাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নারী লাঞ্ছনাকারীদের দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবি জানিয়েছে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র।

জাতীয় প্রেস ক্লাবের সামনে শনিবার বিকালে এ দাবিতে মানববন্ধন ও মিছিল করেছে সংগঠনটি।

মানববন্ধনে সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সভাপতি সীমা দত্ত বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সোহরাওয়ার্দী গেটে একদল দুর্বৃত্ত ১০-১২ জন নারীর শ্লীলতাহানি করেছে। সর্বোচ্চ নিরাপত্তার মধ্যে এ ধরণের ঘটনা ঘটায় দেশের বিবেকবান ও প্রগতিশীল মানুষদের সাথে আমরাও তীব্র নিন্দা জানাচ্ছি। একইসাথে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পুলিশের নির্বিকার ভূমিকার ধিক্কার জানাচ্ছি।

তিনি বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাসে ছাত্রীদের লাঞ্ছিত করেছে ছাত্রলীগ কর্মীরা। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েও এক ছাত্রীকে লাঞ্ছিত করেছে ছাত্রলীগ নেতাকর্মীরা। এসব ঘটনায় পুলিশ প্রশাসনের নির্বিকার ভূমিকা ও ক্ষমতাসীনদের আশ্রয়ে ছাত্রলীগের দৌরাত্ন চরম মাত্রায় পৌঁছেছে। অবিলম্বে এ দুর্বৃত্তকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

তিনি আরো বলেন, এ ধরণের সামাজিক উৎসবগুলোতে ন্যাক্কারজনক ঘটনাগুলো বেড়েই চলছে। সমাজে সাংস্কৃতিক অবনমন যে চরম মাত্রায় পৌঁছেছে তার প্রমাণ এ ঘটনাগুলো। এর কারণ শাসকশ্রেণী নিজ স্বার্থে সামাজিক অবক্ষয়ের সৃষ্টি করছে, যার আক্রমণের প্রধান কেন্দ্রবিন্দু নারীসমাজ। সরকারের এ ধরণের ভূমিকা নারী সমাজের প্রতি সরকারের দৃষ্টিভঙ্গিরই প্রতিফলন। আর সরকার ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের ব্যর্থতা গোটা জাতির জন্য লজ্জাজনক। সম্মিলিত গণ আন্দোলন গড়ার মাধ্যমেই এ ঘটনার বিচার করতে হবে।

মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনটির সাধারণ সম্পাদক মর্জিনা খাতুন, সাংগঠনিক সম্পাদক মনি দীপা ভট্টাচায প্রমুখ



মন্তব্য চালু নেই