ঢাবিতে নারী নিপীড়ন : হাইকোর্টের রুলের জবাব দিল পুলিশ

বাংলা বর্ষবরণের দিন ঢাকা বিশ্ববিদ্যালযয়ের টিএসসি এলাকায় নারী লাঞ্চণার ঘটনায় হাইকোর্টের জারি করা রুলের জবাব দিয়েছে পুলিশ কর্তৃপক্ষ। জবাব আমলে নিয়ে আগামী ২৮ জুন পরবর্তী আদেশ জারির দিন ধার্য করেছে আদালত।

মঙ্গলবার বিচারপতি কাজী রেজাউল হক এবং বিচারপতি আবু তাহের মোহাম্মদ সাইফুর রহমানের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে একই বেঞ্চ গত ১৬ এপ্রিল যৌন হয়রানির ঘটনার তদন্ত করে দোষীদের আইনের আওতায় আনতে কী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তা জানতে চেয়ে রুল দিয়েছিল।

পুলিশের মহাপরিদর্শক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে ১৭ই মে তারিখের মধ্যে এই বিষয়ে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

বাংলা নববর্ষের দিন ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় কয়েকজন নারীর যৌন হয়রানির শিকার হওয়ার ঘটনা নিয়ে সংবাদপত্রে ছাপা একাধিক প্রতিবেদন আদালতের নজরে আনেন দুজন নারী আইনজীবী।

এইসব প্রতিবেদন বিবেচনায় নিয়ে হাইকোর্টের বেঞ্চটি স্বতঃপ্রণোদিত হয়ে এই আদেশ দেন। গত দুদিন ধরে নারীদের যৌন হয়রানির প্রতিবাদে চলছে বিক্ষোভ

আদালত তার রুলে জানতে চান, এ ঘটনার জন্য দায়ীদের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না।

স্বরাষ্ট্রসচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, পুলিশের রমনা বিভাগের উপকমিশনার, শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, পহেলা বৈশাখ সন্ধ্যা ৭টার দিকে সোহরাওয়ার্দী উদ্যান থেকে বের হওয়ার সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির উল্টোদিকের ফটকে ভীড়ের মাঝে বেশ কয়েকজন তরুণ মেয়েদের শারীরিকভাবে হয়রানি করে বলে অভিযোগ ওঠে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাছ থেকে সিসিটিভির ফুটেজ নিয়ে অভিযুক্তদের খুঁজে বের করা হবে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছিল।

ওই ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করে গত দুদিন বিভিন্ন প্রতিবাদ কর্মসূচি পালন করেছে নারী অধিকার ও ছাত্র সংগঠনগুলো।



মন্তব্য চালু নেই