ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হলো রাজধানীর সাত কলেজ

শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হয়েছে রাজধানীর সাতটি সরকারি কলেজ। এখন থেকে ওই কলেজগুলোর শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা থেকে শুরু করে সকল কার্যক্রম পরিচালনা করবে বিশ্ববিদ্যালয়টি। বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দফতর সংলগ্ন লাউঞ্জে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে সাতটি সরকারি কলেজের অধ্যক্ষদের এক সভা শেষে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেওয়া হয়।

সরকারি সাতটি কলেজ হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাংলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

বর্তমানে এসব কলেজে অনার্স ও মাস্টার্স পর্যায়ে শিক্ষার্থীদের সংখ্যা ১ লাখ ৬৭ হাজার ২৩৬ জন এবং শিক্ষক সংখ্যা ১ হাজার ১৪৯ জন।

সভায় উপাচার্য বলেন, ‘প্রধানমন্ত্রীর আগ্রহ অনুযায়ী এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন থেকে অধিভুক্ত কলেজগুলোর ছাত্র-ছাত্রীদের ভর্তি প্রক্রিয়া ও পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিলেবাস অনুযায়ী বিদ্যায়তনিক কার্যক্রমও পরিচালনের ব্যবস্থা গ্রহণ করা হবে।’

এ সময় তিনি এ বিষয়ে উপস্থিত অধ্যক্ষদের সার্বিক সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠিত সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোয়াজ্জাম হোসেন মোল্লাহ, ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক গায়ত্রী চ্যাটার্জী, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ অধ্যাপক শেখ আব্দুল কুদ্দুস, কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মুক্তি রাণী সাহা, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ড. দীপিকা দেওয়ান, মিরপুর সরকারি বাংলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. ইমাম হোসেন এবং সরকারি তিতুমীর কলেজের অধ্যক্ষ অধ্যাপক আবু হায়দার আহমেদ নাছের, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. এনামউজ্জামান, পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরীসহ আরো অনেকে।



মন্তব্য চালু নেই