ডুবে যাওয়া ট্যাংকার উদ্ধার, তেল সরানো হবে ৩ দিনে

সুন্দরবনের শেলা নদীতে ডুবে যাওয়া তেলবাহী ট্যাংকার ‘ওটি সাউদার্ন স্টার-৭’ কে দুর্ঘটনার ৫৫ ঘণ্টা পর টেনে এক কিলোমিটার দূরে জয়মনির একটি চরে নিয়ে যাওয়া হয়েছে।
ওই ট্যাংকার থেকে সুন্দরবনের ৩৪ হাজার হেক্টর এলাকায় ছড়িয়ে পড়া তেল আগামী তিন দিনে সরিয়ে নেওয়ার পরিকল্পনা করেছে কর্তৃপক্ষ।

বেসরকারি প্রতিষ্ঠান খান জাহান আলী স্যালভেজ এন্টারপ্রাইজের বার্জ বিডি রাইজিং ও তিনটি উদ্ধারকারী জাহাজের সহায়তায় বৃহস্পতিবার সকাল ১০টার দিকে আধাডোবা সাউদার্ন স্টারকে সরিয়ে নেওয়ার কাজ শুরু করে ট্যাংকারের মালিক প্রতিষ্ঠান হারুণ অ্যান্ড কোম্পানি।

খান জাহান আলী স্যালভেজ এন্টারপ্রাইজের মালিক আবুল কালাম জানান, বিডি রাইজিং এর মাধ্যমে সাউদার্ন স্টারকে টেনে নিয়ে প্রায় এক কিলোমিটার দূরে জয়মনির একটি চরে রাখা হয়েছে।

ট্যাংকারটি উদ্ধারে নারায়ণগঞ্জ ও বরিশাল থেকে রওনা হওয়া বিআইডব্লিউটির উদ্ধারকারী জাহাজ প্রত্যয় ও নির্ভীক তখনও ঘটনাস্থলে পৌঁছাতে পারেনি।

আর চট্টগ্রাম থেকে রওয়ানা হওয়া টাগবোট কাণ্ডারি-১০ আকরাম পয়েন্ট পর্যন্ত পৌঁছেছে বলে জানিয়েছেন মংলা বন্দর কর্তৃপক্ষের হার্বার মাস্টার কেএম আকতারুজ্জামান।

নৌমন্ত্রী শাজাহান খান বুধবার জানিয়েছিলেন, পানির ওপর থেকে তেল দূর করতে কাণ্ডারী-১০ থেকে রাসায়নিক ছিটানো হবে। এতে ভেসে থাকা তেল পানির নিচে চলে যাবে এবং পানির অক্সিজেন নষ্ট হওয়ার আশঙ্কা কমবে।

এই টাগবোটে ১০ হাজার লিটার তেলের দূষণ কমানোর মতো ‘অয়েল ডিসপারসেন্ট’ রয়েছে বলে বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে।

অবশ্য সাউদার্ন স্টারে থাকা সাড়ে তিন লাখ লিটার ফার্নেস অয়েলের প্রায় পুরোটাই ইতোমধ্যে সুন্দরবনের নদী ও খালে ছড়িয়ে পড়েছে বলে বন বিভাগের কর্মকর্তাদের ধারণা। আর পরিবেশ বিশেষজ্ঞদের আশঙ্কা, এই তেল বিশ্বঐতিহ্য সুন্দরবনের জন্য বিপর্যয় ডেকে আনতে পারে।

বাংলাদেশে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) কান্ট্রি ডিরেক্টর পলিন টেমেসিস এক বিবৃতিতে এই তেল ছড়িয়ে পড়ার ঘটনায় উদ্বেগও প্রকাশ করেছেন।

মংলা বন্দরের চেয়ারম্যান কমোডর হাবিবুর রহমান ভূইয়া জানিয়েছেন, তেল অপসারণে করণীয় নির্ধারণে বৃহস্পতিবার সকালে মংলা বন্দর কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে বিআইডব্লিউটিএর চেয়ারম্যান শামসুজ্জোহা খন্দকারের সভাপতিত্বে এক সভা হয়। তাতে স্থানীয় জেলেদের সহায়তা নিয়ে আগামী তিন দিনের মধ্যে তেল অপসারণের একটি পরিকল্পনা নেওয়া হয়েছে।

বন্দর কর্তৃপক্ষের হার্বার মাস্টার আকতারুজ্জামান জানান, দুপুরের পর তেল অপসারণের কাজ শুরু করা সম্ভব হবে বলে আশা করছেন তারা।



মন্তব্য চালু নেই