ডিএসই’র টার্নওভার বেড়েছে ২১.৫২ শতাংশ

পুঁজিবাজারে সূচক ও লেনদেনের উত্থান পতনে আরও একটি সপ্তাহ পার হয়েছে। এ সময় অধিকাংশ কোম্পানির শেয়ার দর সামান্য ঊর্ধ্বমুখী থাকায় সপ্তাহের ব্যবধানে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন ২১ দশমিক ৫২ শতাংশ বেড়েছে।

বিশ্লেষণে দেখা গেছে, চলতি সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৯৭৭ কোটি ৫০ লাখ ৪৮ হাজার ৮৮৩ টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৬২৭ কোটি ৩১ লাখ ২৩ হাজার ২৫১ টাকা। এর মধ্যে ‘এ’ ক্যাটাগরির শেয়ারে লেনদেন হয়েছে ৮০ দশমিক ৯৫ শতাংশ। চলতি সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির শেয়ারে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১ হাজার ৬০০ কোটি ৭৮ লাখ ৪৫ হাজার ৮৮৩ টাকা। আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ১ হাজার ২৬১ কোটি ২৫ লাখ ৬০ হাজার ২৫১ টাকা। ‘বি’ ক্যাটাগরির শেয়ারের লেনদেন হয়েছে ২ দশমিক শূন্য ২ শতাংশ। চলতি সপ্তাহের এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৪০ কোটি ১ লাখ ৩৮ হাজার টাকা। আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ৩৪ কোটি ৪৮ লাখ ৪৪ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ১২ দশমিক ৫২ শতাংশ। চলতি সপ্তাহের এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২৪৭ কোটি ৫৯ লাখ ৮০ হাজার টাকা। আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ২৩৩ কোটি ৮৮ লাখ ৬ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৪ দশমিক ৫১ শতাংশ। এসব শেয়ার চলতি সপ্তাহে লেনদেন হয়েছে ৮৯ কোটি ১০ লাখ ৮৫ হাজার টাকা। আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ৯৭ কোটি ৬৯ লাখ ১৩ হাজার টাকা।

এদিকে ডিএসইতে চলতি সপ্তাহে ৩১৮ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ২৩৬টির, কমেছে ৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ার দর। আগের সপ্তাহে লেনদেন হওয়া ৩১৭টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৪৮টির, কমেছে ২৪৪টির এবং অপরিবর্তিত ছিল ২৪টি কোম্পানির শেয়ার দর।



মন্তব্য চালু নেই