ডাউনলোড সুবিধা নিয়ে আসছে ইউটিউব গো

ইন্টারনেট ব্যবহার করেন, অথচ ইউটিউব চেনেন না এমন মানুষ বোধহয় কমই মিলবে। গান থেকে শুরু করে দুর্লভ অনেক ভিডিও’ই এখন এই সাইটে দেখতে পাওয়া যায়। ইউটিউবের মালিকানা পাওয়ার পর জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল একে আরো সমৃদ্ধ করেছে। পরিসংখ্যানে দেখা গেছে অনলাইনে সার্চের জন্য যারা গুগলের স্মরণাপন্ন হতে চান না, তারাও ব্যবহার করেন ইউটিউব।

যাদের মুঠোফোনে সব সময় ইন্টারনেট থাকে না তাদের কিছুটা হলেও আক্ষেপ রয়েছে। সম্প্রতি এই আক্ষেপ মেটাতেই গুগল বাজারে ছেড়েছে ‘ইউটিউব গো’ নামের একটি বিশেষ অ্যাপ।

অ্যাপটির মাধ্যমে আপনি অনলাইনে থাকাকালীন সময়ে ইউটিউব ব্যবহার করতে পারবেন। আর বাড়তি সুবিধা হিসেবে এর মাধ্যমে পছন্দসই গান কিংবা অন্য কোনো ভিডিও মোবাইলে ডাউনলোড করতে পারবেন। ফলে স্মার্ট ফোনে ইন্টারনেট না থাকলেও গান বা কাঙ্খিত ভিডিও দেখতে কোনো বাধা থাকবে না।

গত বছরের সেপ্টেম্বরে শুধুমাত্র ভারতে অ্যাপটি উন্মুক্ত করা হয়। তবে যারা এর আওতার বাইরে রয়েছেন তারাও কিছুটা কৌশল খাঁটিয়ে অ্যাপটির সুবিধা নিতে পারেন। সম্প্রতি যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট তাদের প্রকাশিত প্রতিবেদনে জানিয়েছে, অন্য সাইট থেকে (এখানে ক্লিক করুন) সহজেই অ্যাপটি নামানো যাবে। এরপর তা স্মার্ট ফোনে ইন্সটল করে ব্যবহার করা যাবে।

তবে অ্যাপটি ব্যবহারের আগে তা বন্ধ করে পুনরায় চালুর পরামর্শ দেয়া হয়েছে। এরপর স্বাভাবিক প্রক্রিয়ায় নিবন্ধনের মাধ্যমে ব্যবহার করতে পারবেন ‘ইউটিউব গো’।

অ্যাপটির মাধ্যমে অবশ্য সব ভিডিও ডাউনলোড করা যাবে না। যেসব ভিডিও’তে ডাউনলোডের অনুমতি রয়েছে শুধু সেগুলোই করা যাবে। অ্যাপটির ভক্তদের দাবি, পরবর্তী সংস্করণ প্রকাশের আগে সমস্যাটির সমাধান করা হোক।



মন্তব্য চালু নেই