টিআইবির রিপোর্ট অসম্পূর্ণ ও উদ্দেশ্যমূলক : ড. এমাজউদ্দিন আহমেদ

বেসরকারি বিশ্ববিদ্যালয় নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) যে প্রতিবেদন প্রকাশ করেছে তা অসম্পূর্ণ ও উদ্দেশ্যমূলক বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও রাষ্ট্রবিজ্ঞানী ড. এমাজউদ্দিন আহমেদ।

রোববার দুপুরে শিক্ষামন্ত্রণালয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় সমূহের গুরুত্বপূর্ণ বিষয়ে জরুরি আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। আলোচনা সভায় সভাপতিত্ব করছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ৭৯টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসি ও চেয়ারম্যানরা আলোচনা সভায় উপস্থিত ছিলেন।

এমাজউদ্দিন আহমেদ বলেন, ‘টিআইবির প্রতিবেদন আমার কাছে সত্য বলে মনে হয় না। রিপোর্টে যাদের সম্পর্কে বলা হয়েছে তাদের মতামত নেয়া হয়েছে বলেও আমি মনে করি না।’

তিনি বলেন, ‘প্রতিবেদনে জ্ঞানের সঠিক ব্যবহার হয়নি। যে কয়টা বিশ্ববিদ্যালয় আদালতের অনুমতি নিয়ে চলছে তারা হয়তো তাদের ওপর গবেষণা করে এ প্রতিবেদন তৈরি করেছেন।’

প্রসঙ্গত, ‘বেসরকারি বিশ্ববিদ্যালয়: সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তোরণের উপায়’ শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ করে টিআইবি। বিষয়টি শিক্ষামন্ত্রণালয়ের নজরে আসে। সে বিষয়ে বিস্তারিত আলোচনার জন্যই এ জরুরি সভার আয়োজন করা হয়েছে।



মন্তব্য চালু নেই