ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ৫৫ কিলোমিটার দীর্ঘ যানজট

ঢাকা-টাঙ্গইল মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। যানজট মহাসড়কের কালিয়াকৈরের চন্দ্রা এলাকা থেকে টাঙ্গাইল বাইপাস এলাকা পর্যন্ত প্রায় ৫৫ কিলোমিটার এলাকায় বিস্তৃত হয়েছে। এতে যাত্রীদের সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে।

মঙ্গলবার রাতে মহাসড়কের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনা ও যানবাহন বিকল হওয়ার কারণে এ যানজটের সৃষ্টি হয়েছে বলে হাইওয়ে থানা পুলিশ জানিয়েছেন। ১৫ মিনিটের রাস্তা অতিক্রম করতে চালকদের প্রায় পাঁচ ঘণ্টা যানজটে আটকা পড়ে অপেক্ষা করতে হয়েছে।

পুলিশ, যাত্রী, শ্রমিক ও প্রত্যক্ষদর্শীরা জানায়, মঙ্গলবার রাত ৩টার দিকে মহাসড়কে মির্জাপুর উপজেলার ধল্যা এলাকায় একটি ট্রাকের চাকা খুলে বিকল হয়ে পড়লে মহাসড়কে যানবাহনের গতি কমে যায়। এরপর রাত সাড়ে ৩টার দিকে মির্জাপুর উপজেলা সদরের পোস্টকামুরী এলাকার একটি ব্রিজের অপর একটি ট্রাক এবং উপজেলার জামুর্কী এলাকায় আরেকটি ট্রাক বিকল হলে যানজটের সৃষ্টি হয়।

ভোর ৪টার দিকে মহাসড়কের কালিয়াকৈর উপজেলার খারাজোড়া নামক স্থানে বাস ও পিকআপ ভ্যানের সংঘর্ষে মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে মহাসড়কে যানজট দীর্ঘ হতে থাকে। এক পর্যায়ে যানজট চন্দ্রা থেকে টাঙ্গাইল বাইপাস এলাকা পর্যন্ত উভয় পাশে প্রায় ৫৫ কিলোমিটার এলাকায় বিস্তৃত হয়।

ভোর ৫টার দিকে পুলিশ মহাসড়কের উপর থেকে দুর্ঘটনা কবলিত যানবাহন সরিয়ে নিলে ধীর গতিতে যান চলাচল শুরু হলেও যানজটে আটকা পড়া যানবাহনের চালেকরা গাড়ির মধ্যে ঘুমিয়ে পড়ায় যান চলাচলে বিঘ্ন ঘটে।

বুধবার সকাল ১০টায় মহাসড়কের মির্জাপুর বাইপাস এলাকায় গিয়ে দেখা গেছে, ঢাকার দিকে গাড়ির চাকা ধীর গতিতে ঘুরলেও টাঙ্গাইলের দিকে থেমে রয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত মহাসড়কের কালিয়াকৈর থেকে মির্জাপুরের ধেরুয়া পর্যন্ত ঢাকার দিকে এবং কালিয়াকৈর থেকে মির্জাপুরের কুর্ণী পর্যন্ত টাঙ্গাইলের দিকে যানজট রয়েছে বলে হাইওয়ে পুলিশ জানিয়েছে।

এসময় ঢাকা থেকে ছেড়ে আসা একতা ট্রান্সপোর্টের (ঢাকা-মেট্রো ট-১৬-৪৪৬৭) হেলপার সামাদ বলেন, ভোর ৫টার দিকে মহাসড়কের কালিয়াকৈরের চন্দ্রা এসে যানজটে আটকা পড়েন। ১৫ মিনিটের রাস্তা ৫ ঘণ্টায় পাড়ি দিয়ে মির্জাপুর বাইপাস পর্যন্ত আসতে পেরেছি।

সোনারবাংলা ট্রান্সপোর্টের চালক (ঝিনাইদাহ ট-১১-০৪৪৮) সুজন খন্দকার বলেন, রাত পৌনে ৫টার দিকে কালিয়াকৈর ওভার ব্রিজের উপর এসে যানজটে আটকা পড়েন। ১০ কিলোমিটার রাস্তা পারি দিতে তাকে প্রায় সোয়া পাঁচ ঘণ্টা যানজটে আটকা থাকতে হয়েছে। যানজটের কারণে মালিক, শ্রমিক ও সরকারের মারাত্মক ক্ষতি হচ্ছে।

মির্জাপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মাইন উদ্দিন জানান, বিকল হওয়া যানবাহগুলো সরিয়ে নেয়া হয়েছে। কালিয়াকৈর এলাকায় যানজট রয়েছে। এ কারণে মির্জাপুরের ধেরুয়া এলাকা পর্যন্ত যানজটের সৃষ্টি হচ্ছে।

তবে টাঙ্গাইলের দিকে যানবাহন ধীর গতিতে চলছে বলে তিনি উল্লেখ করেন। শিগগিরই এই মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হবে। যানজট নিরসনে পুলিশ কাজ করছে।



মন্তব্য চালু নেই