জেনে নিন, হঠাৎ কুকুর তাড়া করলে কী করবেন

রাতে বাড়ি ফেরার সময় কপালে চিন্তার ভাঁজ। পাড়ার রাস্তার মুখেই কুকুরের জটলা। ভয়ে ভয়ে রাস্তা পেরিয়ে বাড়ি যেতেই আত্মারাম খাঁচা ছাড়া হওয়ার জোগাড়। হঠাৎ কুকুর তাড়া করলে কী করা উচিত সে বিষয়ে অনেকেই কিছুই জানেন না। একনজরে দেখে নিন, রাস্তায় কুকুরের কু–দৃষ্টি কাটিয়ে নিরাপদে বাড়ি ফেরার কয়েকটি উপায়।

১. ভয় পাবেন না: মনে ভয় রাখলে চলবে না। একটা কথা ভুলবেন না, কুকুরের বুদ্ধি আপনার চেয়ে বেশি। তারা সবসময় বুঝতে পারে, কে ভয় পাচ্ছে। যারা ভয় পেয়ে পালানোর চেষ্টা করে, তাদের বেশি করে তাড়া করে এরা। তাই ভয় পাওয়া চলবে না কোনোভাবেই। কুকুর তাড়া করলে ঘুরে দাঁড়ান। উল্টো হুমকি দিন।

২. থেমে যান, ধীরে হাঁটুন: হাঁটার সময় যদি আশপাশ থেকে কুকুর আপনার দিকে তেড়ে আসতে থাকে তাহলে দাঁড়িয়ে যান কিংবা হাঁটার গতি আস্তে করুন। বোঝান যে, আপনি ভয়ে পালাচ্ছেন না।

৩. সরাসরি তাকাবেন না: কুকুরের চোখের দিকে সরাসরি তাকাবেন না। এতে কিছু কুকুর আগ্রাসী হয়ে ওঠে। তারা আপনার থেকে ভয় পেয়ে আরও তেড়ে আসতে পারে। তাই তাকে পাত্তা না দিয়ে আস্তে করে হেঁটে পার হয়ে আসুন।

৪. মনোযোগ ঘুরিয়ে দিন: কুকুরকে অন্য কোনো জিনিস দিয়ে ভুলিয়ে দিন। যাতে আপনার দিকে আর সে না তাকায়। আপনার কাছে যদি খালি বোতল, ছেঁড়া প্লাস্টিক বা বাতিল কিছু থাকলে তা কুকুরকে দেখিয়ে ছুঁড়ে দিন। সেটিতে সে তখন মন দেবে। আপনাকে মুক্তি দিতেও পারে।-আজকাল



মন্তব্য চালু নেই