জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার পুনঃতদন্ত আবেদন খারিজ

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার পুনঃতদন্ত চেয়ে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার করা আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

এ-সংক্রান্ত খালেদা জিয়ার আবেদনের ওপর শুনানি শেষে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী আবদুর রেজাক খান ও জাকির হোসেন ভূঁইয়া।

গত মঙ্গলবার খালেদা জিয়ার পক্ষে অরফানেজ ট্রাস্ট মামলা পুনঃতদন্ত চেয়ে আবেদন করেন আইনজীবীরা। এ বিষয়ে জাকির হোসেন বলেন, ‘আমরা শুনানিতে বলেছি, এ মামলার তদন্ত কর্মকর্তা সঠিকভাবে তদন্ত করেননি। কেননা, জিয়া অরফানেজ ট্রাস্টের জন্য ১৯৯১ সালে তৎকালীন কুয়েতের আমির চার কোটি ৪৪ লাখ ৮১ হাজার ২১৬ টাকা অনুদান দিয়েছিলেন। ওই অনুদানের সত্যতা নিশ্চিত করে কুয়েতের বর্তমান আমির ও কুয়েতের দূতাবাস থেকে একটি চিঠি দেওয়া হয়েছে।’

‘মামলার তদন্ত কর্মকর্তা হারুনুর রশিদ মিথ্যা তদন্ত করে বলেছেন, ওই টাকা সৌদি আরব থেকে আনা হয়েছে এবং অনিয়ম হয়েছে, যা একটি মিথ্যা প্রতিবেদন। তাই খালেদা জিয়া এ মামলার পুনঃতদন্ত চেয়ে আবেদন করেছেন। গত ২ ফেব্রুয়ারি বিচারিক আদালত আবু আহমেদ জমাদার খালেদা জিয়ার এ আবেদন নামঞ্জুর করে আদেশ দিয়েছিলেন। ওই আদেশের বিরুদ্ধে আমরা হাইকোর্টে আবেদন করি।’

জিয়া অরফানেজ ট্রাস্টের দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা আত্মসাতের অভিযোগ এনে খালেদা জিয়া, তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় একটি মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মামলায় খালেদা জিয়া ও তারেক রহমান ছাড়া অন্য আসামিরা হলেন—মাগুরার সাবেক সংসদ সদস্য কাজী সালিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব কামাল উদ্দিন সিদ্দিকী ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।



মন্তব্য চালু নেই