জিএসপি নিয়ে টিকফার বৈঠকে আলোচনা ২৮ এপ্রিল

যুক্তরাষ্ট্রের বাজারে অগ্রাধিকারমূলক বাজার সুবিধা (জিএসপি) পুনর্বহালের বিষয়টি উত্থাপিত হচ্ছে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা কাঠামোর (টিকফা) বৈঠকে। এই বৈঠক হবে ২৮ এপ্রিল।

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডাব্লিউ মজীনা এক অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছেন।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে ‘ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশের’ বার্ষিক সাধারণ সভায় বক্তব্য রাখছিলেন তিনি।

ড্যান ডাব্লিউ মজীনা আশা প্রকাশ করে বলেন, রানা প্লাজা ট্র্যাজেডির পর বাংলাদেশের নেওয়া পদক্ষেপ তৈরি পোশাক-কারখানার কর্মপরিবেশকে বিশ্বমানে উন্নীত করবে।

২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসে ১১০০ এর বেশি শ্রমিকের প্রাণহানির পর কর্মস্থলে শ্রমিকের অধিকার ও নিরাপত্তা ইস্যুতে অনিয়মের অভিযোগে বাংলাদেশি পণ্যের যুক্তরাষ্ট্রের বাজারে জিএসপি স্থগিত করা হয়। পরে এ সুবিধা পুনর্বহালের জন্য দুপক্ষের মধ্যে দেনদরবার চলছে।

এরই ধারাবাহিকতায় আন্তর্জাতিক পোশাক ব্র্যান্ডগুলোর সংগঠন ইউরোপিয়ান ক্রেতাদের সংগঠন (অ্যাকোর্ড) ও উত্তর আমেরিকার ক্রেতাদের সংগঠনের (অ্যালায়েন্স) বেঁধে দেওয়া শর্ত অনুযায়ী তৈরি পোশাক কারখানায় নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতে ও ব্যাপক সংস্কার কাজ শুরু করে বাংলাদেশের পোশাক প্রস্তুতকারী ও রপ্তানিকারকদের সংগঠন (বিজিএমইএ) এবং সরকার। তবে এ পর্যন্ত যে অগ্রগতি হয়েছে, তাতে যুক্তরাষ্ট্র কতটা সন্তুষ্ট তা এখনো স্পষ্ট নয়।

এই অনুষ্ঠানে বক্তৃতা করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতও। তিনি বলেন, রানা প্লাজা দুর্ঘটনা জাতির জন্য সতর্ক সংকেত। এটি একটি দুর্ঘটনা। সরকার এ দুর্ঘটনা থেকে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। সূত্র : দি ইন্ডিপেন্ডেন্ট অনলাইন ও বেঙ্গলি টাইমস।



মন্তব্য চালু নেই