জনতার বিরুদ্ধে অবরোধ চলছে : ডিএমপি কমিশনার

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, জনতার বিরুদ্ধে অবরোধ চলছে। চোরাগোপ্তা হামলা বা যে নাশকতা হচ্ছে তার বিরুদ্ধে পুলিশের অভিযান চলমান রয়েছে। তা আরো বেগবান করা হবে।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে শাহবাগ মোরে ঢাকা মহানগর ট্রাফিক (দক্ষিণ) ও বন্ধু উন্নয়ন ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে আয়োজিত ‘নিরাপদ সড়ক বাস্তবায়নে করনীয়’ শীর্ষক এক অ্যাওয়ারনেস প্রোগ্রামে এ সব কথা বলেন তিনি।

বিএনপিকে সমাবেশ করতে দেওয়া হবে কি-না এমন প্রশ্নের উত্তরে কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, সমাবেশের অনুমতি দেওয়ার আগে জন নিরাপত্তার স্বার্থে তা তদন্ত ও খোঁজ খবর করা হয়। যদি কোনো ধরনের নাশকতা বা জননিরাপত্তা বিঘ্নিত হবে না বলে প্রতিয়মান হয়, তখন সমাবেশের অনুমতি দেওয়া হয়। সেটা যে দল বা ব্যক্তিই হোক না কেন।

দক্ষিণখানে পুলিশ এক ব্যবসায়ীকে গুলি করেছে এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, কেউ আইনের ঊর্ধ্বে নয়। যদি ওই পুলিশ অফিসারের অপরাধ প্রমাণিত হয়, তবে তাকে আইন অনুযায়ী শাস্তি পেতে হবে। প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে আইনের মধ্যেই পুলিশের চলতে হয়। এর বাইরে গিয়ে কোনো কিছু করার সুযোগ নেই।

ট্রাফিক আইন মেনে চলার পরামর্শ দিয়ে কমিশনার বলেন, বিশ্বব্যাংকের সহায়তায় তাদের ট্রাফিক সিগন্যাল টাইমিং কাউন্টডাউন প্রকল্প চলছে। এই প্রকল্প শেষ হলে একটি সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থা দৃশ্যমান হবে।

তিনি আরো বলেন, গাড়ি চালানোর সময় বেপরোয়া না হয়ে বা ওভারটেকিংয়ের টেনডেন্সি পরিহার করতে হবে। অতিরিক্ত যাত্রী নিয়ে বাস বা গাড়ি চালাবেন না। চালককে সিটবেল্ট বাধতে হবে। মোটরসাইকেল চালককে অবশ্যই হেলমেট ব্যবহার করতে হবে। সিগন্যাল মেনে চলতে হবে। তাহলেই আমরা সুন্দর একটি ট্রাফিক ব্যবস্থা উপহার দিতে পারব।



মন্তব্য চালু নেই