ছাত্রাবাস সংকটে গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ব্যাপকভাবে উপলব্ধি করছেন ছাত্রাবাসের অভাব। বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের জন্য ছাত্রীনিবাসের ব্যবস্থা থাকলেও ছাত্রদের জন্য নেই কোন সুব্যবস্থা। হলের অভাবে বৈরী আবহাওয়ায় দূরের শিক্ষার্থীরা ঠিকমত ক্লাস করতে পারছেন না বলে অভিযোগ করেছেন তারা।

এদিকে মেয়েদের জন্য তৈরি হলগুলোতে সব ছাত্রীদের থাকার জন্য পর্যাপ্ত সিটের ব্যবস্থা নেই। হলগুলোতে খাবারের মান নিয়েও শিক্ষার্থীদের মধ্যে রয়েছে নানা অভিযোগ। এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, আমাদের খাবারের মান উন্নতির জন্য ছাত্রীনিবাসে প্রশাসনের সাথে যোগাযোগ করলেও আমরা কোন সুফল পাইনি। যে কারণে বেশিরভাগ মেয়েদের থাকতে হচ্ছে বিশ্ববিদ্যালয়ের আশেপাশের এলাকায় মেস কিংবা ফ্ল্যাট ভাড়া করে। এভাবে থাকতে নিরাপত্তা হীনতায় ভুগছেন বলে জানান বিশ্ববিদ্যালয়ের বেশিরভাগ ছাত্রীরা।

বিশ্ববিদ্যালয়ের ৫হাজার শিক্ষার্থীদের এই দুর্বলতাকে কাজে লাগিয়ে স্থানীয় বাড়িওয়ালারা ফ্ল্যাট কিংবা মেসের অতিরিক্ত ভাড়া আদায়ে সফল কার্যক্রম পরিচালনা করছেন নির্দ্বিধায়। বিশ্ববিদ্যালয় এলাকা ফুলেরটেক কিংবা নলামে গ্যাসের ব্যবস্থা না থাকা সত্ত্বেও প্রতি বছর ভাড়া বাড়ছে সমান হারে। তবে এসব এলাকায় বসবাসরত শিক্ষার্থীরা পাচ্ছেনা পর্যাপ্ত নিরাপত্তা। মাঝে মাঝে শোনা যাচ্ছে মোবাইল, ল্যাপটপ সহ নানা প্রয়োজনীয় সামগ্রী চুরির ঘটনা।

অপরদিকে ঢাকা আরিচা মহাসড়কের বাইশ মাইল এলাকায় ছাত্রদের জন্য ৫০ সিটের একটি ছাত্রাবাস থাকলেও ছাত্রাবাসটিকে থাকার অযোগ্য বলে মনে করছেন অনেকেই। অবকাঠামোর দিক থেকে ছাত্রাবাসটি একেবারে নিন্মমানের। তাই সেখানে থাকতে নারাজ শিক্ষার্থীরা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার মোঃ দেলোয়ার হোসেন এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান-“এই মূহুর্তে আমাদের ছাত্রদের জন্য হলের কোন পরিকল্পনা নেই। আমরা আগে মেয়েদের হলের কাজ শেষ করব। তারপর ছেলেদের হলের কাজ শুরু হবে।”



মন্তব্য চালু নেই