চোখের পাতার প্রদাহজনিত রোগ ব্লেফারাইটিস এর ঘরোয়া প্রতিকার

১। ঘন ঘন মুখ পরিষ্কার করা

ব্লেফারাইটিসের সমস্যায় আক্রান্ত ব্যক্তির সারাদিনে নিয়মিত বিরিতিতে চোখ পরিষ্কার করতে হয় যেনো চোখের পাতায় স্তর না জমে। সবচেয়ে ভালো হয় যদি উষ্ণ তোয়ালে দিয়ে চোখের পাতা মুছে ফেলা যায়। এর ফলে আস্তর ও তেল জমতে পারবেনা। উষ্ণ তোয়ালে চোখের পাতার উপর ২০ মিনিট হালকা ভাবে চেপে ধরে রাখলে চোখের পাতার ভেতরের অংশও পরিষ্কার হবে। এছাড়াও চোখ ও মুখ উষ্ণ পানি দিয়ে ধুলে ফোলা, চুলকানি ও জ্বলুনি কমে।

২। বেবি শ্যাম্পু
ব্লেফারাইটিস নিরাময়ে বেবি শ্যাম্পু অনেক কার্যকরী। একটি ভেজা ও উষ্ণ গরম তোয়ালের মধ্যে এক ফোঁটা বেবি শ্যাম্পু লাগিয়ে চোখের পাতার উপর আস্তে আস্তে ঘষুন। অথবা ১ কাপ গরম পানিতে ২/৩ ফোঁটা বেবি শ্যাম্পু মিশিয়ে নিন। এই মিশ্রণে একটি কটন বল চুবিয়ে নিয়ে এটি দিয়ে উভয় চোখের পাতায় ঘষুন ১৫ সেকেন্ড সময় নিয়ে। তারপর ঠান্ডা পানি দিয়ে ভালো করে চোখ ধুয়ে নিন।

৩। আলুর প্যাক
ব্লেফারাইটিসের ফোলা, ব্যথা ও চুলকানি কমাতে সাহায্য করে আলুর প্যাক। পাতলা করে কাটা আলুর টুকরো চোখের পাতার উপর দিয়ে রাখলে ব্লেফারাইটিসের সংক্রমণ ও উপসর্গ কমে। এর জন্য আলু পরিষ্কার করে ধুয়ে নিয়ে পাতলা করে টুকরা করে চোখের পাতার উপর দিয়ে ২০ মিনিট রাখুন। দিনে দুই থেকে তিন বার এই প্রক্রিয়াটি অনুসরণ করলে কয়েক দিনের মধ্যেই ব্লেফারাইটিসের প্রাদুর্ভাব কমে যায়।

৪। টি ট্রি অয়েল
ব্লেফারাইটিস নিরাময়ে সাহায্য করে টি ট্রি অয়েল। ২০১২ সালে জার্নাল অফ কোরিয়ান মেডিকেল সাইন্স এ প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে জানা যায় যে, ডেমোডেক্স মাইটের আক্রমণে সৃষ্ট ব্লেফারাইটিস নিরাময় করতে পারে টি ট্রি অয়েল। এর জন্য ১ টেবিল চামচ নারিকেল তেল বা অলিভ অয়েল এর মধ্যে ২/৩ ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণটিতে একটি কটন বল চুবিয়ে নিন। চোখ বন্ধ করে তেলে ভেজা তুলার বলটি চোখের পাতায় লাগান এক প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত। ৫-১০ মিনিট চোখ বন্ধ করে রাখুন। সমস্যা দূর হওয়া পর্যন্ত দিনে দুইবার এটি ব্যবহার করুন।



মন্তব্য চালু নেই