চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ

হালনাগাদ ভোটার তালিকার চূড়ান্ত রিপোর্ট প্রকাশ করেছে নির্বাচন কমিশন। তবে ৩১ জানুয়ারি তালিকা প্রকাশে আইনি বাধ্যবাধকতা থাকায় শনিবার চূড়ান্ত তালিকা প্রতীকী প্রকাশ করা হয়েছে।
নির্বাচন কমিশন সচিবালয়ের জনসংযোগ পরিচালক এসএমস আসাদুজ্জামান এ কথ জানান।
তিনি জানান, আইনি বাধ্যবাধকতা থাকায় শনিবার চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। আশা করা হচ্ছে রোববার কমিশন সচিব আনুষ্ঠানিকভাবে তালিকা প্রকাশ করবেন।
এবারই প্রথম ডিজিটাল পদ্ধতিতে ভোটার তালিকা প্রকাশ করতে যাচ্ছে নির্বাচন কমিশন। তিনটি ওয়েবসাইটে ভোটার তালিকা প্রকাশ করা হচ্ছে। ওয়েব ঠিকানাগুলো হলো www.ec.org.bd, www.ecs.gov.bd, www.services.nidw.gov.bd।’ এছাড়া যারা খসড়া ভোটার তালিকাভুক্ত হয়েছেন তাদের নিজ নিজ মোবাইল নম্বরে এসএমএস করে জানিয়ে দেয়া হবে।
সংশোধনের জন্য সংশোধনকারী কর্তৃপক্ষের কাছে নির্ধারিত ফরমে অগামী ১৭ জানুয়ারির মধ্যে আবেদন করতে পারবেন। পরে আবেদন সংশোধনকারী কর্তৃপক্ষ যাচাইবাছাই করে খসড়া তালিকার ওপর দাবি আপত্তি আগামী ২২ জানুয়ারির মধ্যে নিষ্পত্তি করবে এবং ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।
এই হালানাগাদ কার্যক্রমে মোট ভোটার নিবন্ধিত হয়েছেন ৪৬ লাখ ৭২২ হাজার ১৭৬ জন, যা বিদ্যামন ভোটারের ৫.০৮ শতাংশ। এর মধ্যে পুরুষ ভোটার ২৬ লাখ ২৫ হাজার ৮০৬ জন, নারী ভোটার ২০ লাখ ৪৬ হাজার ৩৭০ জন।
দেশে ভোটার রয়েছেন ৯ কোটি ১৯ লাখ ৮০ হাজার ৫৩১ জন। হালনাগাদ শেষে ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ৯ কোটি ৬২ লাখ ৩ হাজার ৭০৬ জন।



মন্তব্য চালু নেই