চলতি সপ্তাহেই দেশে ফিরতে পারেন নাবিকরা

অপহরণের দীর্ঘ ৪১ মাস পর সোমালীয় জলদস্যুদের কবল থেকে মুক্তি পাওয়া সেই সাত নাবিক চলতি সপ্তাহের মধ্যেই দেশে ফিরতে পারেন বলে জানিয়েছে পরারাষ্ট্র মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের বহিঃঅনুবিভাগের পরিচালক নীপেন্দ্র দেবনাথ রোববার সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেছেন।

উদ্ধার হওয়া বাংলাদেশি নাবিদের ইতিমধ্যে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন হয়েছে। তারা বর্তমানে কেনিয়ায় নাইরোবিস্থ বাংলাদেশ দূতাবাসের তত্ত্বাবধানে রয়েছেন।

তবে, কেনিয়ায় বাংলাদেশ দূতাবাস আগামীকাল সোমবারের মধ্যে তাদের টিকিট সংগ্রহ করার ওপরই নির্ভর করছে তাদের দেশে ফেরার চূড়ান্ত সময়সূচি। যদি সোমবার টিকেট কনফার্ম করতে পারে তাহলে তারা চলতি সপ্তাহের মধ্যেই দেশে ফিরতে পারবেন বলেও জানান নীপেন্দ্র দেবনাথ।

তিনি আরো বলেন, ‘প্রায় দেড় বছর জিম্মিদশা থেকে মুক্তি পাওয়া সাতক্ষীরা সদর উপজেলার ফিংড়ি ইউনিয়নের সুলতানপুরের গোলাম মোস্তফা, ধুলিহর ইউনিয়নের ভালুকা চাঁদপুর গ্রামের হাবিবুর রহমান, একই গ্রামের নূরুল হক, সাতক্ষীরার আশাশুনির কুল্যার আবুল কাশেম, চাঁদপুর জেলার লিমন সরকার এবং চট্টগ্রামের আমিনুল ইসলাম ও জাকির হোসেনের জন্য বাংলাদেশে ফেরার জন্য বিমানের টিকেট নিশ্চিত করতে বলা হয়েছে।’

এছাড়া জাতিসংঘের মাদক ও অপরাধ বিভাগ ও নাইরোবিস্থ দূতাবাসের কিছু আনুষ্ঠানিকতা রয়েছে। রোববারের মধ্যেই তা সম্পন্ন হবে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

উল্লেখ্য, মালয়েশিয়ার পতাকাবাহী এমভি আলবেদো থেকে গত ২০১০ সালের ২৬ নভেম্বর তাদের অপহরণ করেছিল সোমালীয় জলদস্যুরা। এরপর থেকে তারা জলদস্যুদের হাতেই বন্দী ছিলেন।

জাতিসংঘের মাদক ও অপরাধ বিভাগ (ইউএনওডিসি) এবং কেনিয়ার রাজধানী নাইরোবিস্থ বাংলাদেশ দূতাবাসের সহায়তায় কোনো রকম মুক্তিপণ ছাড়াই এ নাবিকদের মুক্ত করা হয়েছে।

নাইরোবিতে বাংলাদেশ দূতাবাস সূত্র জানিয়েছে, অপহরণের পর থেকেই নাবিকদের মুক্ত করতে বাংলাদেশ সরকারের তরফ থেকে তৎপরতা অব্যাহত ছিল। জানা গেছে, অপহৃত ২২ নাবিকের সাত জন বাংলাদেশের, সাত জন পাকিস্তানের, ছয়জন শ্রীলঙ্কার, একজন ভারত ও অপরজন ইরানের নাগরিক।

ইউরোপীয় ইউনিয়নের নেভাল ফোর্স জানিয়েছে, ২০১৩ সালের ৭ জুলাই জনদস্যুদের নিয়ন্ত্রণে থাকা অবস্থায় এমভি আলবেদো ডুবে যায়। নাবিকদের তখন নাহাম-৩ নামে ছিনতাই করা আরেকটি জাহাজে তোলা হয়।

জিম্মিদের পরিবারের বরাতে জানা গিয়েছিল, পকিস্তান ও শ্রীলঙ্কা তাদের নাবিকদের মুক্তিপণ দিয়ে ২০১২ সালে ছাড়িয়ে নেয়।



মন্তব্য চালু নেই