চতুর্থ দিন শেষে ২৬৬ রান এগিয়ে বাংলাদেশ

পেণ্ডুলামের মত ঝুলছে খুলনা টেস্টের ভাগ্য। চতুর্থ দিন শেষ হয়েছে। বাংলাদেশের লিড দাঁড়াল ২৬৬ রান। হাতে আছে এখনও ৫ উইকেট। ক্রিজে আছেন নির্ভরতার প্রতীক মাহমুদুল্লাহ রিয়াদ ৬৩ রানে এবং নবীন ব্যাটসম্যান শুভাগত হোম ২৩ রানে। শেষ দিনে এসে কী টেস্টটি সমাপ্তির মূখ দেখবে নাকি নিষ্ফলা ড্র’তে পর্যবসিত হবে? একটা বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে ক্রিকেটপ্রেমীদের মনে।
৬৫ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ধীরস্থির সূচনা করেছিলন তামিম-শামসুর। কিন্তু দলীয় ২৮ রানে রিটার্ন ক্যাচ দিয়ে ফিরে যান প্রথম ইনিংসে ধীরগতির সেঞ্চুরিয়ান তামিম ইকবাল। শামসুর আর মুমিনুল মিলে ৪৮ জুটি গড়েন। শামসুর আউট হলেন ২৩ রান করে। বরাবরেরমত ধৈয্যশীলতার পরিচয় দিয়ে হাফ সেঞ্চুরি পূরণ করে ফেললেন মুমিনুল। কিন্তু এরপরই ওঠে ওয়ালার ঝড়।
এই ঝড়ে বিধ্বস্ত হয়ে পড়ে পুরো বাংলাদেশের ব্যাটিং লাইন আপ। প্রথমে ৫৪ রানে মুমিনুলকে ফিরিয়ে দেন ওয়ালার। এরপর মাত্র ৬ রান করে ফিরে গেলেন সাকিব আল হাসানও। অধিনায়ক মুশফিক প্রথম ইনিংসে দুর্ভাগ্যজনকভাবে রানআউট হয়েছিলেন। দ্বিতীয় ইনিংসেও ক্রিজে এসে দাঁড়ানোর সুযোগ পেলেন না। আউট হলেন কোন রান না করেই। অথ্যাৎ ১৩১ থেকে ১৪৫- এই ১৪ রানের মধ্যে আউট হয়েছেন তিনজন ব্যাটসম্যান।
তবে স্রোতের বিপরীতে ঘুরে দাঁড়িয়েছে মাহমুদুল্লাহ রিয়াদ আর শুভাগত হোমের ৬ষ্ঠ উইকেট জুটি। ৫৬ রান করে অবিচ্ছিন্ন থেকে চতুর্থ দিন শেষ করেন এ দু’জন। আর দিন শেষে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সংগ্রহ দাঁড়িয়েছে ৬৪ ওভারে ৫ উইকেট হারিয়ে ২০১ রান। লিড দাঁড়াল সর্বমোট ২৬৬ রান। ম্যালকম ওয়ালার ৪৮ রান দিয়ে নিয়েছেন ৪ উইকেট।
খুলনা টেস্টের চতুর্থ দিন জিম্বাবুয়ে তাদের প্রথম ইনিংসে ৩৬৮ রানে অলআউট হয়। ফলে বাংলাদেশ তাদের প্রথম ইনিংসে ৬৫ রানের লিড পায়।এদিন আগের দিনের অপরাজিত দুই ব্যাটসম্যান হ্যামিল্টন মাসাকাদজা ও রেজিস চাকাভাকে নিয়ে ব্যাটিংয়ে নামে জিম্বাবুয়ে।
কিন্তু টেস্টের তৃতীয় দিনের সেই দৃঢ়তা ধরে রাখতে পারেনি সফরকারীরা। দিনের শুরুতেই বাংলাদেশকে জোড়া সাফল্য এনে দেন সাকিব আল হাসান। এরপর জোড়া আঘাত হানেন পেসার রুবেল হোসেনও। তাতে প্রথম ইনিংসে ৩৬৮ রানে থেমে যায় ব্রেন্ডন টেলর বাহিনী।
জিম্বাবুয়ের পক্ষে সর্বোচ্চ ১৫৮ রান করেন মাসাকাদজা। ৩২৬ বল মোকাবেলা করে ১৭ চার ও দুটি ছয়ে ইনিংস সাজান সফরকারী দলের ওপেনার। দ্বিতীয় সর্বোচ্চ ১০১ রান এসেছে রেজিস চাকাভার ব্যাট থেকে। ৩৭ রান করেছেন ব্রেন্ডন টেলর। বাংলাদেশের পক্ষে সাকিব আল হাসান পাঁচটি উইকেট নেন।
দুটি করে উইকেট পেয়েছেন তাইজুল ইসলাম ও রুবেল হোসেন। এর আগে খুলনা টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশ ১৫৮.৫ ওভার ব্যাট করে ৪৩৩ রানে অলআউট হয়। সর্বোচ্চ ১৩৭ রান করেন সাকিব আল হাসান। এরপর দ্বিতীয় সর্বোচ্চ ১০৯ রান আসে তামিম ইকবালের ব্যাট থেকে। হাফ সেঞ্চুরি করেন মাহমুদুল্লাহ রিয়াদও। ৫৬ রান আসে তার ব্যাটে।
জিম্বাবুয়ের ম্যালকম ওয়ালার, তিনাশে পানিয়াঙ্গারা ও তেনদাই চাতারা দুটি করে উইকেট পান। একটি করে উইকেট গেছে এলটন চিগম্বুরা, মুসাঙ্গযে ও মাসাকাদজার দখলে।



মন্তব্য চালু নেই