ঘুমোতে গিয়ে যেভাবে নিজের সৌন্দর্যের মারাত্মক ক্ষতি করছেন আপনি!

দিন শেষে ক্লান্ত শরীর নিয়ে বিছানায় গড়িয়ে পড়ার অপেক্ষা সয় না অনেকেরই। কিন্তু পরদিন সকালে উঠে যদি দেখেন মুখের ত্বক ভরা ব্রণ, তবে কেমন লাগবে বলুন তো। এর জন্য দায়ী হতে পারে আপনার বালিশের কভারটি।

ব্রণের পেছনে অনেক কারণ থাকতে পারে। অনিয়মিত খাদ্যভ্যাস, ঘুমের অভাব, খারাপ মানের মেকআপ ব্যবহার অথবা ঘুমানোর আগে মেকআপ না তোলা এ সবই ত্বকের ক্ষতি করে। কিন্তু বাকি সব কিছু ঠিক থাকার পরেও যদি সকাল বেলায় ত্বকে ব্রণের উপদ্রব দেখতে হয়, তবে বালিশের কভারের দিকে নজর দিতে হবে বই কি।ঠিক কী কারণে আপনার ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে বালিশের কভার?

১) বালিশের কভারে জমে থাকে তেল ও ময়লা

তেল ও ময়লার সংস্পর্শে এলে ত্বকে ব্রণ উঠতেই পারে। নিয়মিত বালিশের কভার না পাল্টালে বা ঠিকমতো না ধোয়া হলে তাতে জমে যায় ময়লা। এসব ময়লা আসতে পারে আপনারই শরীর এবং চুল থেকে।

২) বালিশের কভার তৈরিতে ব্যবহৃত কেমিক্যাল হতে পারে ক্ষতিকর

সুতি, সিল্ক বা সাটিন- বালিশের কভার যেমন কাপড়েই তৈরি হোক না কেন, তা যদি পরিষ্কার না হয় তবে ব্রণের সমস্যা থেকেই যায়।তবে এই কাপড় ব্লিচ বা রঙ করার সময়ে যদি কড়া কোনো কেমিক্যাল ব্যবহার করা হয় তবে ত্বকের জন্য তা বেশ ক্ষতিকর হতে পারে। বিশেষ করে যাদের সহজে ব্রণ দেখা যায় তাদের জন্য এমন কাপড় বেশ সমস্যা সৃষ্টি করে।

৩) সবার ত্বকে একই রকমের প্রভাব দেখা যায় না

বালিশের কভারের কারণে সবারই যে ব্রণ হবে এমনটা বলা যায় না। কারণ একেক জনের ত্বক একেক রকম। বেশ খসখসে ও ময়লা বালিশের কভারে ঘুমিয়েও অনেকের ব্রণ হতে দেখা যায় না। কিন্তু সহজেই যাদের ত্বকে ব্রণ ওঠে তাদের এ ব্যাপারে সাবধান থাকা উচিত।

বালিশের কভারের কারণে এমন ব্রণের উপদ্রব এড়াতে মেনে চলুন কিছু নিয়ম
– প্রতি রাতে মেকআপ তুলে ভালো করে মুখ ধুয়ে ঘুমাতে যান। চুলও রাখুন তেল-ময়লা থেকে পরিষ্কার। এতে সহজে বালিশে তেল ও ময়লা জমবে না।
– প্রাকৃতিক তন্তু দিয়ে তৈরি বালিশের কভার ব্যবহার করুণ। এমন কাপড় হতে পারে সুতি বা প্রাকৃতিক সিল্ক।
– আপনার ফেসওয়াশ বা ট্রিটমেন্টে বেনজইল পারঅক্সাইড বা রেটিনল থাকলে সাদা বালিশের কভার ব্যবহার করুণ। কারণ এসব উপাদান মুখে রয়ে যায় এবং রঙিন বালিশের কভারের সাথে বিক্রিয়া করতে পারে।
– প্রতি দুই-তিন দিন পরপরই বালিশের কভার পালটে ফেলুন বা ধুয়ে ফেলুন।
– ফেব্রিক সফটেনার ব্যবহার করলে কাপড়ে এক ধরণের পদার্থের প্রলেপ পড়ে যা ত্বকের রোমকূপ আটকে ফেলে ব্রণের সমস্যা তৈরি করতে পারে। তাই বালিশের কভার ধোয়ার পর ফেব্রিক সফটেনার ব্যবহার না করাই ভালো।

মূল: Dana Oliver, Huffington Post



মন্তব্য চালু নেই