খালাস চেয়ে নূর হোসেনের আপিল

নারায়ণগঞ্জে সাত খুনের ঘটনার মামলায় প্রধান আসামি নূর হোসেনের মৃত্যুদণ্ডাদেশের বিরুদ্ধে খালাস চেয়ে হাইকোর্টে আপিল আবেদন করেছেন তার আইনজীবী।

আজ সোমবার দুপুরে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই আপিল করা হয় বলে জানান আইনজীবী লুৎফর রহমান। তবে কবে এবং কোন বেঞ্চে শুনানি হবে তা জানাননি তিনি।

এই ঘটনায় দেওয়া রায় হওয়া দুটি মামলার রায়ের বিরুদ্ধে আপিল করেন নূর হোসেন। দুটি মামলায় ৭১ ও ৭২ পৃষ্ঠার আপিল আবেদন জমা দেওয়া হয়েছে। এর সঙ্গে রায়সহ ৫৫০ ও ৫৫৭ পৃষ্ঠার নথি যুক্ত করা হয়েছে।

নারায়ণগঞ্জে সাত খুনের মামলায় ৩৫ আসামির মধ্যে ২৬ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ। বাকিদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। আসামিদের মধ্যে নূর হোসেনই প্রথম রায়ের বিরুদ্ধে আপিল করলেন। আপিলে নূর হোসেন খালাস চেয়েছেন বলে জানান তার আইনজীবী।

এর আগে, গত ২২ জানুয়ারি এই মামলার ডেথ রেফারেন্সের কপি হাইকোর্টে পৌঁছে। নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ আদালতের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা রায়ের কপি, জুডিশিয়াল রেকর্ড ও সিডিসহ বিভিন্ন নথিপত্র হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জমা দেন। পরে এই মামলার ডেথ রেফারেন্স শুনানির জন্য ২৯ জানুয়ারি অগ্রাধিকার ভিত্তিতে পেপারবুক তৈরির নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

উল্লেখ্য, গত ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জের চাঞ্চল্যকর সাত খুনের মামলার রায় প্রদান করেন নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ সৈয়দ এনায়েত হোসেন। মামলার প্রধান আসামি নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের (নাসিক) সাবেক কাউন্সিলর নূর হোসেন ও র্যাবের বরখাস্তকৃত তিন কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল তারেক সাঈদ মোহাম্মদ, মেজর আরিফ হোসেন, লেফটেন্যান্ট কমান্ডার মাসুদ রানাসহ ২৬ জনকে মৃত্যুদণ্ড দেন আদালত। এ মামলার ৩৫ আসামির মধ্যে বাকি ৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। সাজাপ্রাপ্ত ৩৫ আসামির মধ্যে ১২ জন পলাতক। গ্রেফতারকৃত ২৩ জনের মধ্যে ১৮ জনকে নারায়ণগঞ্জ জেলা কারাগারে ও ৫ জনকে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে।



মন্তব্য চালু নেই