কয়লাবোঝাই কার্গো ডুবি, নাবিক-ক্রুসহ উদ্ধার ১৪

সুন্দরবনে ডুবে যাওয়া কার্গোয় থাকা নাবিক ও ক্রুসহ মোট ১৪ জনকে উদ্ধার করেছে বসুন্ধরা গ্রুপের ‘এমভি বসুন্ধরা- ৩৭’ জাহাজটি। শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে ১০ মেট্রিক টন কয়লা নিয়ে এমভি আইচগাতী নামের একটি কার্গো সুন্দরবন উপকূলের কাছে বঙ্গোপসাগরের মোহনায় ডুবে যায়।

ওই সময় পাশ দিয়ে যাওয়া ‘এমভি বসুন্ধরা- ৩৭’ জাহাজ বঙ্গোপসাগর থেকে ওই ১৪ ব্যক্তিকে উদ্ধার করে মংলায় নিয়ে আসে। মংলা কোস্টগার্ড পশ্চিম জোন এ তথ্য নিশ্চিত করেছে।

মংলা কোস্টগার্ডের মিডিয়া উইং জানায়, ইন্দোনেশিয়ার পতাকাবাহি মাদার ভেসেল ‘এমভি লেডি মেরী’ আমদানিকারকদের কয়লাবোঝাই করে গত ২৪ ডিসেম্বর মংলা বন্দরের আউটার এ্যাংকরেজে আসে। দুই দিন আগে এই মাদার ভেসেলটি থেকে বঙ্গোবসাগরে মংলা বন্দর চ্যানেলের ১২ বয়ার কাছে লাইটারেজ কার্গোতে কয়লা খালাসের কাজ শুরু করে। শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে লাইটারেজ জাহাজটি এক হাজার ১০ টন কয়লা বোঝাই করে যশোরের আমদানিকারক নওয়াপাড়া টেডার্সের উদ্দ্যেশে রওনা দেয়। রওনা হওয়ার পরপরই তলা ফেটে গভীর সাগরে ডুবে যায় কার্গোটি।

কার্গোটিতে থাকা নাবিক ও ক্রুদের হিরনপয়েন্টের সুন্দরবন উপকূলে বঙ্গোপসাগরে ভাসতে দেখে পাশ দিয়ে যাওয়া ‘এমভি বসুন্ধরা- ৩৭’ তাদের উদ্ধার করে মংলায় নিয়ে আসে। কার্গোটির সব নাবিক ও ক্রু সুস্থ রয়েছে।

বঙ্গোসাগরের কয়লাবোঝাই কার্গো ডুবির ওই স্থানটির গভীরতা অনেক বেশি। তাই কার্গো ডুবলেও চ্যানেলটি দিয়ে জাহাজ চলাচলে কোন ক্ষতি বা ঝুঁকি নেই বলে জানিয়েছে মংলা বন্দর কর্তৃপক্ষের ট্রাফিক বিভাগ।



মন্তব্য চালু নেই