‘কোণঠাসা’ চাওলাকে নিয়ে যা বললেন সাকিব

ভারতীয় ক্রিকেটে পিযুষ চাওলার পরিচয় একজন বোলার হিসেবে। কিন্তু আইপিএল নামক টি-টোয়েন্টি ক্রিকেটের জমজমাট আসর তার পরিচয় পাল্টে দিয়েছে। কলকাতা নাইট রাইডার্সে খেলতে এসে অলরাউন্ডার বনে যান তিনি! যে কারণে চাওলার কাছে উইকেটের পাশাপাশি রানের প্রত্যাশাও থাকে কলকাতার ভক্তদের।

গতবার আইপিএলের ফাইনালে কলকাতার জয়সূচক রানটি আসে চাওলার ব্যাট থেকেই। চলতি আসরেও বেশ কয়েকটি ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের জয়ে ব্যাট হাতে অবদান রেখেছেন তিনি। বৃহস্পতিবার মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে সেরকমই অবদান রাখার সুযোগ পেয়েছিলেন চাওলা।

মুম্বাইয়ের বেধে দেওয়া ১৭২ রানের লক্ষ্যমাত্রায় ব্যাট করতে মেনে জবাবটা বেশ ভালো দিচ্ছিল কলকাতা। জয়ের জন্য ১৯তম ওভার শেষে কলকাতার দরকার ছিল ১২ রান। ২০তম ওভারের প্রথম বলে আউট হয়ে যান ইউসুফ পাঠান। তখনই কলকাতার জয়ের তরি ডুবোডুবো প্রায়। এরপর অবশ্য সাকিবরা আশা দেখেছিলেন উমেশ যাদবের বাউন্ডারিতে। দুঃখের বিষয়, আগের ম্যাচ কিংস ইলেভেনের বিপক্ষে যে বলে ছক্কা মেরেছিলেন চাওলা। এদিন মুম্বাইয়ের বিপক্ষে একই বল পেয়ে কোনো রানই নিতে পারেননি তিনি!

রুদ্ধশ্বাস ম্যাচে কলকাতাকে পাঁচ রানে হারিয়ে ১৩ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে চারে উঠে এসেছে মুম্বাই। ১৩ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকতে হলো কলকাতাকে। ফলে প্লে-অফের টিকিট নিশ্চিত করতে শেষ ম্যাচে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে হারাতে হবে গৌতম গম্ভীরের দলকে।

মুম্বাইয়ের বিপক্ষে কলকাতার এমন হারের জন্য পিযুষ চাওলাকে দায়ী করছে কলকাতার বেশ কয়েকটি পত্রিকা। অনেকে কটাক্ষ করে শিরোনাম করেছে এভাবে, ‘মুম্বাই জিতল চাওলার ব্যাটে’। কেউবা লিখেছে, ‘চাওলার কাছেই হারল কলকাতা।’ এ ছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে কলকাতার ভক্তরা তাকে ধুয়ে ছেড়েছেন। তাই এটা বলার অপেক্ষা রাখে না যে সমালোচনায় অনেকটা ‘কোণঠাসা’ হয়ে পড়েছেন চাওলা।

এই ম্যাচেই ব্যাটে-বলে সমান তালে পারফর্ম করেন সাকিব আল হাসান। বল হাতে ৪ ওভারে ২২ রান খরচায় নিয়েছেন ২ উইকেট। ব্যাট হাতে ১৫ বলে ২৩ রান করেছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। তাই কলকাতার গণমাধ্যমের আগ্রহের কেন্দ্রে ছিলেন সাকিব। শুক্রবার সাংবাদিকদের সামনে মুম্বাইয়ের বিপক্ষে হেরে যাওয়া ম্যাচ নিয়ে কথা বলেন তিনি। সেখানেই ‘কোণঠাসা’ চাওলার পাশে দাঁড়ান সাকিব।

চাওলাকে নিয়ে বাংলাদেশের সেরা এই ক্রিকেটার বলেন, ‘শেষ ওভারে সে (পোলার্ড) ভালো বল করেছে। কিন্তু আমরা শট বাছাই করতে পারিনি। শেষ ওভারে ১২ রান তাড়া করা ব্যাটসম্যানদের জন্য চাপই বটে। এই পরিস্থিতিতে আপনি যদি সঠিক সিদ্ধান্ত না নিতে পারেন, তাহলে জয় পাওয়া কঠিন। মাঝেমাঝে চাপটা আপনার ওপর দিয়ে যাবে, অন্যসময় আরেকজনকে এমন পরিস্থিতির শিকার হতে হবে। আমরা তো সবাই মানুষ, আর মানুষ মাত্রই ভুল হওয়া স্বাভাবিক।’



মন্তব্য চালু নেই