কেবল চুক্তি করে পানি সমস্যার সমাধান সম্ভব নয় : দীপুমনি

সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপুমনি বলেছেন, ভারতের সঙ্গে নদী নিয়ে, পানি নিয়ে যে সমস্যা তা কেবল চুক্তি করে সমাধান করা সম্ভব নয়। অববাহিকা ভিত্তিক যৌথ ব্যবস্থাপনার মাধ্যমে এই সমস্যার সমাধান সম্ভব।

বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘বাংলাদেশের রাষ্ট্রীয় ও আন্ত:রাষ্ট্রীয় নদী ব্যবস্থার পরিকল্পিত ব্যবহার ও জল সংকটের সমাধান’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় তিনি একথা বলেন।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, পশ্চিমবঙ্গের পানি বিজ্ঞানি ও গবেষক অধ্যাপক প্রণব কুমার রায়।

ডা. দীপুমনি বলেন, ভারত ও মিয়ানমারের সঙ্গে আমাদের সমুদ্র সমস্যার সমাধান হয়েছে। এখন পানি ও নদী সমস্যা রয়েছে। এ জন্য ইতিমধ্যে ভারতের সঙ্গে একটি চুক্তি হয়েছে। খুব শিগগির আরেকটি চুক্তি হবে। তারপর ভারতের সঙ্গে আর পানি নিয়ে কোনো সমস্যা থাকবে না।

প্রতিবেশির সঙ্গে সহযোগিতার ক্ষেত্র বাড়াতে হবে উল্লেখ করে সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ভারত আমাদের প্রতিবেশি রাষ্ট্র। আর প্রতিবেশির সঙ্গে সহযোগিতার ক্ষেত্রগুলো গত ৬ বছরে প্রসারিত হয়েছে। পানি নিয়ে ভাগাভাগির ক্ষেত্রে উভয় দেশের সুবিধার কথা মাথায় রাখতে হবে। এছাড়া পারস্পরিক নির্ভরশীলতার বিষয়টি মাথায় রাখতে হবে। যার কাজও শুরু হয়েছে, শুধু আর একটু গতি বাড়াতে হবে। এই জন্য প্রত্যেক মন্ত্রণালয়কে একসঙ্গে কাজ করতে হবে।’

বিশিষ্ট লেখক সৈয়দ আবুল মকসুদ বলেন, ‘ভারতের সঙ্গে পানি সমস্যার সমাধান রাজনৈতিক এবং অর্থনৈতিক বিষয়। এই সমস্যাটার সমাধান হলে দু’দেশের সহযোগিতার ক্ষেত্র বাড়বে- সম্পর্কের উন্নয়ন হবে।’

আলোচনায় আরো অংশগ্রহণ করেন সাবেক বাণিজ্যমন্ত্রী কর্ণেল ফারুক খান, সেন্টার ফর আরবান স্টাডিজের চেয়ারম্যান অধ্যাপক ড. নজরুল ইসলাম, আন্তর্জাতিক পানি বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক, বাংলাদেশ-ভারত নদী কমিশনের সদস্য মীর সাজ্জাদ হোসেন, বাপা’র সাধারণ সম্পাদক ড. আব্দুল মতিন প্রমুখ।



মন্তব্য চালু নেই