কামারুজ্জামানের সঙ্গে আইনজীবীদের সাক্ষাৎ বৃহস্পতিবার

মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত জামায়াতের সহকারী সেক্রেটারী জেনারেল কামারুজ্জানের সঙ্গে সাক্ষাতের অনুমতি পেয়েছেন তার আইনজীবীরা। বুধবার সন্ধ্যায় কামারুজ্জানের আইনজীবী শিশির মনিরের আবেদনের প্রেক্ষিতে, বৃহস্পতিবার সকাল ১০টায় তাদের সাক্ষাতের অনুমতি দিয়েছে কারা কর্তৃপক্ষ।

আসামী পক্ষের আইনজীবী এ্যাডভোকেট তারিকুল ইসলাম জানান, তাদের মক্কেল কামারুজ্জামানের সঙ্গে আইনজীবীদের সাক্ষাতের জন্য বুধবার সন্ধ্যায় ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার বরাবর আবেদন করা হয়। ওই আবেদনের প্রেক্ষিতে কারা কর্তৃপক্ষ আগামীকাল বৃহস্পতিবার সকাল ১০টায় সাক্ষাতের অনুমতি দেয়।

কামারুজ্জানের সঙ্গে তার যে পাঁচ আইনজীবী সাক্ষাত করবেন তারা হলেন, অ্যাডভোকেট মতিউর রহমান আখন্দ, অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির, ব্যারিষ্টার এহসান এ সিদ্দিক, ব্যারিষ্টার নাজিব মোমেন ও অ্যাডভোকেট মশিউল আলম।
এরআগে বুধবার সকালে ঢাকা কেন্দ্রীয় কারাগারে কামারুজ্জামানের সঙ্গে সাক্ষাত করেন তার পরিবারের নয় সদস্য।

বুধবার সন্ধ্যায় গুলশানে নিজ বাড়িতে আইনমন্ত্রী আনিসুল হক জানান, জেলকোড ও আইন মেনে কারা কর্তৃপক্ষকে কামারুজ্জামানকে ফাঁসি কার্যকর করার প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সংবিধানের ৪৯ অনুচ্ছেদ অনুযায়ী দোষ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়ার সুযোগ থাকবে। যখন থেকে তিনি ফাঁসির আদেশের কথা জেনেছেন তখন থেকে ৭ দিনের মধ্যেই প্রাণভিক্ষার আবেদন করতে হবে। এক্ষেত্রে রায় শোনার সাতদিনের মধ্যে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা না চাইলে যেকোন সময় ফাঁসি কার্যকর করা হবে।

এরআগে দুপুরে আইজি প্রিজন সৈয়দ ইফতেখার উদ্দিনের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন আইনমন্ত্রী। এর পরপরই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে জরুরি বৈঠক করেন তিনি।

গত বছরের ৯ মে মানবতাবিরোধী অপরাধের দায়ে কামারুজ্জামানের বিরুদ্ধে মৃত্যুদণ্ডাদেশ ঘোষণা করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। গত সোমবার আপিলের চূড়ান্ত রায়েও ফাঁসির আদেশ বহাল রাখেন আপিল বিভাগ।



মন্তব্য চালু নেই