ওয়াশিংটনে বৈঠকে বসছেন কেরি-মাহমুদ আলী

আগামী ১৯ ফেব্রুয়ারি বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রী জন কেরির সঙ্গে বৈঠক করবেন পররাষ্ট্র মন্ত্রী এএইচ মাহমুদ আলী। আগামীকাল ১৭ ফেব্রুয়ারি মঙ্গলবার যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ছাড়বেন তিনি।

সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণে যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী।

১৯ ফেব্রুয়ারি ওয়াশিংটন ডিসির মার্কিন পররাষ্ট্র দপ্তরে অনুষ্ঠেয় হোয়াইট হাউস কাউন্টারিং ভায়োলেন্ট এক্সট্রিমিজম সামিটে যোগ দেবেন পররাষ্ট্রমন্ত্রী। সফরে তিন সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন তিনি।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, দায়িত্ব গ্রহণের পর এটি পররাষ্ট্রমন্ত্রীর প্রথম যুক্তরাষ্ট্র সফর।

এদিকে অনুষ্ঠেয় সম্মেলনে জাতিসংঘ মহাসচিব বান কি মুনসহ ৫০টিরও বেশি দেশের মন্ত্রী, শীর্ষ কর্মকর্তারা ও সুশীল সমাজের প্রতিনিধিরা যোগ দেবেন।

সহিংস চরমপন্থা মোকাবেলায় নিজেদের চিন্তা ও অভিজ্ঞতা বিনিময় এই সম্মেলনের মূল লক্ষ্য। সম্মেলনের পাশাপাশি ১৯ ফেব্রুয়ারিতেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন পররাষ্ট্রমন্ত্রী।

বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের নানা দিক আলোচনার পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে আলোচনা হবে বলে ধারণা করা হচ্ছে। সম্মেলন এবং দ্বিপক্ষীয় বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে থাকবেন পররাষ্ট্র সচিব শহীদুল হক।

সফর শেষে আগামী ২১ ফেব্রুয়ারি মন্ত্রীর ঢাকা ফেরার কথা রয়েছে।



মন্তব্য চালু নেই