এশিয়ার কম বয়সী সেরা উদ্যোক্তা হিসেবে ফোর্বসে স্থান দুই বাংলাদেশির

প্রজন্মের কথা, ডেস্কঃ এশিয়ার ৩০ বছরের কম বয়সী সেরা উদ্যোক্তা হিসেবে ফোর্বস ম্যাগাজিনের তালিকায় স্থান করে নিয়েছেন দুই বাংলাদেশি। এদের একজন মিজানুর রহমান কিরণ ও অপরজন সওগাত নাজবিন খান। ফোর্বসের বাৎসরিক তালিকায় বলা হয়, ব্যবসার মধ্য দিয়ে বিশ্ব সমস্যার সমাধানে ভূমিকা রাখছেন তারা।

২৯ বছর বয়সী মিজানুর রহমান কিরণ ‘ফিজিক্যালি-চ্যালেঞ্জড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন’ (পিডিএফ) নামের একটি প্রতিবন্ধী কল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা। তার এই প্রতিষ্ঠানের মাধ্যমে বাংলাদেশের প্রতিবন্ধীদের উন্নয়নে ভূমিকা রাখছেন এই তরুণ। প্রতিবন্ধীদের অধিকার নিয়ে কাজ করছে পিডিএফ।

অপরদিকে ২৭ বছর বয়সী সওগাত নাজবিন খান ডিজিটাল মাধ্যমে গ্রামীণ দরিদ্রদের শিক্ষাদানের একটি পদ্ধতি পরিচালনা করছেন। এ লক্ষ্যে তিনি প্রতিষ্ঠা করেছেন এইচ এ ফাউন্ডেশন নামের একটি সংগঠন।
তার তত্ত্বাবধানে পরিচালিত স্কুলে বিনামূল্যে বই, ইউনিফর্ম ও পরিবহন সুবিধা দেয়া হয়। শিক্ষাদানের বিনিময়ে নেয়া হয় সামান্য ফি। এ পর্যন্ত ৬০০ শিশুকে শিক্ষাদান প্রক্রিয়ার মধ্যে আনা হয়েছে তার প্রতিষ্ঠানের মধ্য দিয়ে।

এর স্বীকৃতি হিসেবে ২০১৬ সালে কমনওয়েলথ ইয়ুথ অ্যাওয়ার্ড পান এই তরুণী। এর আগে সৌরশক্তি কাজে লাগিয়ে স্বল্প খরচে সেচকাজেরও একটি প্রক্রিয়া তৈরি করেন নাজবিন। এজন্য ২০১৫ সালে গ্রিন ট্যালেন্ট অ্যাওয়ার্ডও পান তিনি।



মন্তব্য চালু নেই