এরশাদের বিরুদ্ধে মামলা করবে ইসি

যথাযথ সময়ে নির্বাচনী ব্যয়ের হিসাব জমা না দেওয়ার কারণে লালমনিরহাট-১ আসনে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের বিরুদ্ধে নির্বাচন কমিশন(ইসি) মামলা করতে যাচ্ছে।

মামলা প্রসঙ্গে রিটার্নিং কর্মকর্তা ও লালমনিরহাটের জেলা প্রশাসক হাবিবুর জানান, সময় মতো নির্বাচনী ব্যয়ের হিসাব জমা না দেওয়ার কারণে আইনি-ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু হবে। লালমনিরহাট-১ আসনে এরশাদের ব্যয় রিটার্ন আমাদের অফিস পায়নি। তার বিরুদ্ধে মামলার সময় এখনো রয়েছে। কেনো তিনি সময়মতো তা জমা দেন নি তার যৌক্তিক ব্যাখ্যা না পেলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।’

ইসি উপ-সচিব মিহির সরওয়ার বলেন, বুধবারের মধ্যে দশম জাতীয় সংসদ নির্বাচনের ব্যয় প্রার্থীরা কেন জমা দেয়নি সেই বিষয়ে রিটার্নিং কর্মকর্তাদের কাছে জানতে চেয়েছে ইসি।

৫ জানুয়ারিতে অনুষ্ঠিত হয়ে যাওয়া দশম জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বি প্রার্থীদের ৭ ফেব্রুয়ারির মধ্যে নির্বাচনী ব্যয়ের বিবরণী রিটার্নিং কর্মকর্তার কাছে জমা দেওয়ার কথা ছিল। কিন্তু অধিকাংশ প্রার্থীই তাদের ব্যয়ের রিটার্ন জমা দেয়নি। এছাড়া এরশাদও সময় মতো তার ব্যয়ের রিটার্ন জমা দেননি।

দশম সংসদ নির্বাচনে জাপার চেয়ারম্যান এরশাদ রংপুর-৩, লালমনিরহাট-১ ও ঢাকা-১৭ আসনে মনোনয়ন দাখিল করেছিলেন। পরে তিনি ঢাকার আসন থেকে মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন।

এরশাদ রংপুর-৩ আসনে নির্বাচিত হয়ে সংসদে আসেন এবং ওই আসনের ভোটের ব্যয় রিটার্নও দাখিল করেন তিনি। ব্যয় রিটার্নে তিনি ৩৮ হাজার ৫শ’ টাকা ব্যয় উল্লেখ করেন।

কিন্তু লালমনিরহাট-১ আসনে আওয়ামী লীগ প্রার্থীর কাছে হারেন এরশাদ। নির্বাচন কমিশনের ওয়েবসাইটে দেখা গেছে, এই আসনে জাসদ ও আওয়ামী লীগের অপর দুই প্রার্থীর ব্যয় বিবরণী দেওয়া আছে। কিন্তু এরশাদের ব্যয় বিবরণী এখনো পাওয়া যায় নি উল্লেখ আছে।

নির্বাচন কমিশনার মো. আবু হাফিজ জানান, যারা সময়মতো নির্বাচনী ব্যয়ের হিসাব জমা দেয়নি তাদের বিরুদ্ধে মামলা করতে রিটার্নিং অফিসারদের নির্দেশ দেব। দশম জাতীয় সংসদে নির্বাচনের ব্যয় যারা এখনও জমা দেয়নি খুব দ্রুতই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে ইসি।

রিটার্ন দাখিলের তথ্য ২৪ এপ্রিলের মধ্যে ইসি সচিবালয়ে পাঠানোর জন্য এরইমধ্যে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে। কতজন প্রার্থী রিটার্ন দেয়নি তার পূর্ণাঙ্গ তথ্য এখনো পাওয়া যায় নি।

নির্বাচন কমিশনের উপ-সচিব মিহির সারোয়ার মোর্শেদ জানান, নবম সংসদে অন্তত ৫০ জন প্রার্থীর বিরুদ্ধে মামলা হয়েছে। এসব মামলা এখনো চলমান রয়েছে।দশম সংসদ নির্বাচনে যারা ব্যয়ের হিসাব জমা দেয় নি তাদের ব্যাখ্যা নেওয়ার কোনো অবকাশ নেই। তাদের বিরুদ্ধেও মামলা করা হবে।’
নির্বাচনী আইন অনুযায়ী, নির্ধারিত সময়ে ব্যয়ের হিসেব জমা না দিলে ২ থেকে ৭ বছরের কারাদণ্ড হবে।



মন্তব্য চালু নেই