এবার বাংলাদেশেও নিষিদ্ধ ম্যাগী নুডুলস !

ভারতের পর এবার বাংলাদেশেও নিষিদ্ধ হতে যাচ্ছে ম্যাগী নুডুলস! তবে ক্ষতিকর এই নুডুলস বাংলাদেশে এখনও বিক্রি হওয়া নিয়ে কর্তৃপক্ষ কোনও সিদ্ধান্তে আসতে পারেনি।

সম্প্রতি মার্চে তৈরি ম্যাগি ইনস্ট্যান্ট নুডলসের প্যাকগুলিকে দেশের বাজার থেকে তুলে নিতে নেসলে ইন্ডিয়াকে নির্দেশ দিয়েছে ভারতের উত্তরপ্রদেশের খাদ্যের মান সংক্রান্ত দফতর।

দেশের পাশাপাশি বাংলাদেশেও বিশেষ করে শিশুদের কাছে যথেষ্ট এই নুডুলসটি আকর্ষণের। শঙ্কার বিষয় হল, ক্ষতিকর এই নুডুলস বাংলাদেশে এখনও বিক্রি হওয়া নিয়ে কর্তৃপক্ষ কোনও সিদ্ধান্তে আসতে পারেনি। প্রচুর পরিমাণে ম্যাগিতে সিসা থাকার কারণেই দেশে বন্ধ করা হয়েছে ম্যাগি। যদিও ম্যাগিতে কোনও ক্ষতিকারক কিছু নেই বলেই দাবি করেছে ম্যাগি কর্তৃপক্ষ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (এইচডব্লিউও) পক্ষ থেকে বলা হয়েছে, যেকোনো খাবারে প্রতি মিলি লিটারে ০.০১ শতাংশ সীসা থাকতে পারে। কিন্তু ম্যাগিতে প্রাপ্ত সীসার পরিমাণ হচ্ছে, প্রতি মিলিলিটারে ১৭ ভাগ। মনোসোডিয়াম গ্লুমেট মূলত কোনও খাবারে মেশানো হয় স্বাদ বাড়ানোর জন্যে। স্বল্প পরিমাণে মনোসোডিয়াম গ্লুমেট খাবার এবং মানুষের শরীরের পক্ষে নিরাপদ হলেও এর অতিরিক্ত পরিমাণ ব্যবহার ও দীর্ঘদিন ধরে ব্যবহার শরীরের পক্ষে মারাত্মক ক্ষতিকারক।

ঢাকায় নেসলে বাংলাদেশের সঙ্গে স্থানীয় সংবাদমাধ্যম যোগাযোগ করলে এই বিষয়ে এখনই মুখ খুলতে নারাজ তারা। দেশের খাদ্য অধিদফতরের এক কর্মকর্তা স্থানীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘আমরা ভারতে নেসলের ম্যাগি নুডুলস নিষিদ্ধের খবর পেয়েছি। আমরাও পরীক্ষা করে দেখব। তবে পরীক্ষার আগে কোন সিদ্ধান্ত নেওয়া যাচ্ছে না।’ সূত্র : কলকাতা 24



মন্তব্য চালু নেই