এবার ডিএমপির লাখ টাকার পুরস্কার ঘোষণা

র‌্যাব, পুলিশের পর এবার নাকতাকারীদের ধরিয়ে দিয়ে লাখ টাকা পুরস্কারের ঘোষণা দিল ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

সোমবার বেলা সাড়ে ১২টায় রাজধানীর মিন্টোরোডের ডিএমপির গণমাধ্যম কার্যালয়ে পুরস্কারের এ ঘোষণা দেন ডিএমপির কমিশিনার আসাদুজ্জামান মিয়া।

তিনি জানান, ডিএমপি এলাকায় গাড়িতে আগ্নিসংযোগ ও ভাঙচুরের সময় হাতেনাতে কোনো অপরাধীকে গ্রেপ্তারে সহায়তা করলে এক লাখ টাকা পুরস্কার দেয়া হবে। তাছাড়া ককটেল বা হাতবোমা অথবা পেট্রোল বোমা নিক্ষেপকালে আপরাধীকে গ্রেপ্তারে সহযোগিতা করা হলে দেয়া হবে ৫০ হাজার টাকা পুরস্কার। আর ককটেল বা হাতবোমা অথবা পেট্রোলবোমা মজুদ অথবা প্রস্তুতকালে কেউ তথ্য প্রদানের মাধ্যমে কোনো অপরাধীকে ধরিয়ে দিলে ২৫ হাজার টাকা পুরস্কার দেয়া হবে। সেই সঙ্গে তথ্যদাতাদের পরিচয় গোপন রাখা হবে।

চলমান অবরোধ ও সহিংসতায় ডিএমপি এলাকার সার্বিক পরিস্থিতির একটি পরিসংখ্যান তুলে ধরে ডিএমপি কমিশিনার জানান, ককটেল বিস্ফোরণ, পেট্রোলবোমা নিক্ষেপসহ নানা ধরনের নাশকতায় চলমান অবরোধ-হরতালে পুলিশসহ সাধারণ নাগরিক নিহত ও আহত হয়েছেন। ১২টি গাড়িতে পেট্রোলবোমা হামলা এবং ১২০টি গাড়িতে অগ্নিসংযোগ করা হয়েছে। চলমান সহিংসতায় ডিএমপি এলাকায় আক্রান্ত হয়েছেন ৩৬ জন পুলিশ ও ২ আনসার।

ডিএমপি এলাকায় পেট্রোলবোমায় এ পর্যন্ত এক শিশুসহ মোট ৮৩ জন আক্রান্ত হয়েছেন। যার মধ্যে শিশুসহ ৫ জনের মৃত্যু হয়েছে। ঢমেক বার্ন ইউনিটে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছেন ৩২ জন। তবে এখনো ৪৫ জন দগ্ধ রোগী ঢামেক বার্ন ইউনিটে অসনীয় যন্ত্রণায় চিকিৎসাধীন।

চলমান সহিংসতার সময় ডিএমপি এলাকায় নিহত হয়েছেন ৩ পুলিশ সদস্য। আহত হয়েছেন ১২ জন। যার মধ্যে শামীম নামের এক পুলিশ সদস্য স্কয়ার হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন।

চলতি মাসের ৪ জানুয়ারি থেকে এখন পর্যন্ত ডিএমপি এলাকা থেকে নাশকতার দায়ে গ্রেপ্তার করা হয়েছে ৬৩৩ জনকে। যার মধ্যে বোমা ছোড়া অবস্থায় এবং গাড়িতে আগুন দেয়ার সময় হাতেনাতে আটক করা হয়েছে ১০৬ জনকে। আটককৃতদের মধ্যে ৬৬ জন বিএনপি কর্মী ও সমর্থক, ৩৯ জন জামায়াত-শিবির কর্মী। তাছাড়া এসময়ে ভ্রাম্যমাণ আদালত নাশকতার দায়ে ২৮ জনকে সাজা দিয়েছে। সবমিলে এখন পর্যন্ত ডিএমপিতে ১৪৯টি সহিংসতার মামলা হয়েছে বলেও জানান ডিএমপি কমিশনার।



মন্তব্য চালু নেই