এফবিসিসিআই’র নির্বাচনে আর কোনো বাধা নেই

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) নির্বাচনী কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। ফলে আগামী ১৪ মে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে আর কোনো বাধা রইলো না বলে জানিয়েছেন আইনজীবীরা।

একইসঙ্গে আদালত তার ভিন্ন এক আদেশে নির্বাচন স্থগিত চেয়ে আদালতে আবেদনকারী ময়মনসিংহ চেম্বারের সভাপতি আমিনুল হক শামীমকে ৩০ মে তারিখের মধ্যে বিভাগীয় পরিচালক হিসেবে অর্ন্তভুক্ত করারও নির্দেশ দিয়েছেন।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে এফবিসিসিআইয়ের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিট আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল।

দুই মাসের জন্য স্থগিত করে দেওয়া হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আবেদনের শুনানির জন্য ৩০ মার্চ ধার্য করেছিলেন আপিল বিভাগ। এই সময়ের মধ্যে এফবিসিসিআই কর্তৃপক্ষকে লিভ টু আপিল করতে বলা হয়।

এফবিসিসিআই’র আইনজীবী ইমতিয়াজ মইনুল ইসলাম বলেন, ‘১৪ মে নির্বাচনের দিন ধার্য রয়েছে। তাই নির্বাচনের প্রক্রিয়া চালাতে এখন আর কোনো বাধা নেই।’

গত ২৩ মার্চ এ আবেদনের ওপর পূর্ণাঙ্গ শুনানির জন্য আবেদনটি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠানো হয়।

এর আগে ২২ মার্চ দুই মাসের জন্য নির্বাচন স্থগিত করেন হাইকোর্ট। ময়মনসিংহ এফবিসিসিআই চেম্বার সভাপতির এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ এ স্থগিতাদেশ দেন।

তখন আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল। পরে তিনি সাংবাদিকদের জানান, নিয়ম অনুযায়ী প্রত্যেক বিভাগ থেকে পরিচালক মনোনয়ন করতে হবে। কিন্তু নবগঠিত ময়মনসিংহ বিভাগ থেকে কোনো পরিচালক মনোনয়ন দেওয়া হয়নি।

এ বাদ পড়ার বৈধতা চ্যালেঞ্জ করে ৬ ফেব্রুয়ারি হাইকোর্টে রিট করেন ময়মনসিংহ চেম্বারের সভাপতি আমিনুল হক। তখন এ রিটের পরিপ্রেক্ষিতে আদালত রুল জারি করেন। ময়মনসিংহ অঞ্চল থেকে পরিচালক নিয়োগে কেন নির্দেশ দেওয়া হবে না রুলে তা জানতে চাওয়া হয়।

এর মধ্যেই এফবিসিসিআই নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। নির্বাচন স্থগিতে হাইকোর্টে আরেকটি সম্পূরক আবেদন করা হয়। সে আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত ২২ মার্চ নির্বাচন দুই মাসের জন্য স্থগিত করেন।

গত ১৪ ফেব্রুয়ারি এ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী সংগঠনটির পরিচালক পদে নির্বাচনের লক্ষ্যে ১০ এপ্রিলের মধ্যে মনোনয়নপত্র দাখিল করতে হবে। ১৪ মের ভোটে নির্বাচিত পরিচালকরা ১৬ মে অনুষ্ঠিত পর্ষদের বৈঠকে সভাপতি, প্রথম সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচন করবেন।



মন্তব্য চালু নেই