এপ্রিলে বিজিবি’র অভিযানে ৬০ কোটি টাকার পণ্য জব্দ

দেশের সীমান্ত এলাকাসহ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে, শুধু চলতি বছরের এপ্রিল মাসেই ৬০ কোটি ৭৮ লাখ টাকা মূল্যের বিভিন্ন চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

রোববার বিজিবি সদর দফতরের জনসংযোগ কর্মকর্তা মুহম্মদ মোহসিন রেজা এ তথ্য জানান।

তিনি বলেন, ‘আটককৃত বিভিন্ন প্রকারের চোরাচালান ও মাদকদ্রব্যের মধ্যে অন্তর্মুখী চোরাচালানের আর্থিক মূল্য ৪৫ কোটি ৬৬ লাখ এবং বহির্মুখী চোরাচালানের আর্থিক মূল্য ১৫ কোটি ১২ লাখ টাকা।’

মোহসিন রেজা বলেন, ‘গত এপ্রিলে বিজিবির অভিযানে উল্লেখযোগ্য পরিমাণ মাদকদ্রব্য আটক করা হয়। আটককৃত মাদকের মধ্যে রয়েছে ৫৫ হাজার ৮৮ বোতল ফেনসিডিল, ৫ লাখ ৩৪ হাজার ৯০৪টি ইয়াবা ট্যাবলেট, ২ হাজার ৪৮১টি উত্তেজক ট্যাবলেট, ২২ হাজার ২৮৫ বোতল বিদেশি মদ, ৫১৫ লিটার স্থানীয় মদ, ৬ হাজার ৫৩৯ ক্যান বিয়ার, ৯৯৫ কেজি গাঁজা, ১১০ গ্রাম হেরোইন, ৫ হাজার ৮৮৬টি নেশাজাতীয় ইনজেকশন এবং ১২ লাখ ৪৮ হাজার ৩০৪টি বিভিন্ন প্রকারের ট্যাবলেট।’

তিনি আরো বলেন, গত এক মাসে বিজিবির অভিযানে উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে ৮টি পিস্তল, ২টি বন্দুক, ২টি রিভলভার, ৬টি ম্যাগাজিন এবং ৩৪ রাউন্ড গুলি ।

অভিযানে মাদক ও অস্ত্র আটকের বিপরীতে এসব চোরাচালানে জড়িত অভিযোগে ২২৯ জনকে আটক করে নিকটস্থ থানায় সোপর্দ এবং ২ হাজার ৬৫২টি চোরাচালান মামলা দায়ের হয়েছে বলেও এ সময় জানান তিনি।

একই সময়ে অবৈধভাবে সীমান্ত অতিক্রমের সময় ১৫৮ জন বাংলাদেশীকে আটক করে থানায় সোপর্দ, ১৩ জন ভারতীয় নাগরিককে আটক করে ১০ জনকে স্বদেশে ফেরত এবং ৩ জনকে থানায় সোপর্দ করা হয়েছে। গত মাসে সীমান্ত পথে ৮৪৪ জন মায়ানমারের নাগরিকের অবৈধ অনুপ্রবেশ প্রতিহত করা হয়েছে।

এ ছাড়া উল্লেখিত সময়ে ৬০ জন নারী-শিশুকে পাচারকালে উদ্ধার করা হয় এবং এ বিষয়ে ১১টি মামলা দায়ের করা হয় বলেও জানান তিনি।



মন্তব্য চালু নেই