এক বছর পর দলীয় কার্যালয়ে খালেদা

সাংস্কৃতিক সংগঠন জাসাসের বর্ষবরণ অনুষ্ঠানকে কেন্দ্র করে দীর্ঘ একবছর পর দলের কেন্দ্রীয় কার্যালয়ে এলেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। মঙ্গলবার বিকেল ৫টা ১০ মিনিটে তিনি কার্যালয়ে আসেন। এ সময় উপস্থিত নেতা-কর্মীরা তাকে শুভেচ্ছা জানালে তিনিও হাত নেড়ে তাদের অভিনন্দন জানান।

বাংলা নববর্ষ ১৪২২-কে বরণ করে নিতে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দলের অন্যতম সহযোগী সংগঠন জাতীয়তাবাদী সামাজিক-সাংস্কৃতিক সংস্থা- জাসাস এর আয়োজন করে।

এর আগে গত ৩০ মে দলটির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শাহাদৎ বার্ষিকী উপলক্ষে রাজধানী জুড়ে খাবার বিতরণের একপর্যায়ে কার্যালয়ে এসে যাত্রা বিরতি করেছিলেন তিনি। ওই সময়ে কার্যালয়ে দুপুরের খাবার খান এবং যোহরের নামজ আদায় করেন খালেদা জিয়া।

জাসাস সূত্রে জানা যায়, নববর্ষ উদযাপনের জন্য জাসাস আয়োজিত এই অনুষ্ঠানটি কার্যালয়ের সামনে করার অনুমতি চাওয়া হয়েছিল। কিন্তু কার্যালয়ের সামনের রাস্তায় মঞ্চ তৈরির অনুমতি দেয়নি ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। তবে ১৪টি শর্তে তাদেরকে বিএনপি কার্যালয়ের ভেতরে অনুষ্ঠান করার অনুমতি দেওয়া হয়েছে। সেজন্য কার্যালয়ের নিচতলার ফাঁকা জায়গায় অনুষ্ঠানটি করা হচ্ছে। যদিও এর ব্যাপ্তি কার্যালয়ের সামনের সড়কেও ছড়িয়ে পড়েছে।

ডিএমপির সহকারি কমিশনার সুদীপ কুমার চক্রবর্তী স্বাক্ষরিত এক চিঠিতে শর্তসাপেক্ষে এ অনুমতি দেওয়া হয়। চিঠিতে রাস্তায় যান চলাচলের বিঘœ না ঘটানো, উচ্চশব্দে মাইক বা হর্ন না বাজানো, কার্যালয়ের বাইরে কোনোমতেই অনুষ্ঠানের বিস্তৃতি না ঘটানো এবং বিকেল সাড়ে ৫টার মধ্যে অনুষ্ঠান শেষ করাসহ মোট ১৪টি শর্ত আরোপ করা হয়েছে জাসাসকে।

এদিকে, দীর্ঘ দিন পর দলটির কেন্দ্রীয় কার্যালয়ে খালেদা জিয়ার আসাকে কেন্দ্র করে কার্যালয়টি ধোয়ামোছা থেকে শুরু করে সবক্ষেত্রে সংস্কার করা হয়েছে। দ্বিতীয় তলায় তার কক্ষটিকে সাজানো হয়েছে, যেটি দীর্ঘদিন অব্যবহৃত থাকায় ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছিল।

অন্যদিকে, অনুষ্ঠান ও বিএনপি প্রধানের কার্যালয়ে আসাকে কেন্দ্র করে দীর্ঘদিন পর নয়াপল্টনে নেতা-কর্মীদের উপচেপড়া ভিড় দেখা গেছে। বিপুল সংখ্যক নেতা-কর্মীর উপস্থিতিতে সরব হয়ে উঠেছে কার্যালয়ের নিচতলা। অবশ্য গত শুক্রবারও আরাফাত রহমান কোকোর দোয়া মাহফিল উপলক্ষে বেশ কিছু নেতা-কর্মী কার্যালয়ে এসেছিলেন। তবে সে সংখ্যা আজকের মত এতটা ব্যাপক নয়।

গত ৩ জানুয়ারি কার্যালয় থেকে দলটির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে আইনশৃঙ্খলা বাহিনী নিয়ে গিয়ে কার্যালয়ে তালা লাগিয়ে দেওয়ার পর, দীর্ঘদিন এই কার্যালয়ের আশপাশে কোনো নেতা-কর্মীর উপস্থিতি ছিল না। যদিও ৯২ দিন পর গত ৪ এপ্রিল কার্যালয়ের তালা কেটে ভেতরে প্রবেশ করেন দলটির কয়েকজন নেতা। তবে শুক্রবারের আগ পর্যন্ত সেখানে নেতা-কর্র্মীদের স্বাভাবিক আনোগোনা ছিল না।

বর্ষবরণের অনুষ্ঠানে বিএনপি চেয়ারপারসন ছাড়াও উপস্থিত আছেন দলের কেন্দ্রীয় নেতারা। জাসাসের সভাপতি আবদুল মালেকের সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনায় রয়েছেন সংগঠনটির সাধারণ সম্পাদক কণ্ঠ শিল্পী মনির খান।



মন্তব্য চালু নেই