একটি চুমুই সারিয়ে দেবে বহু রোগ!

ঠোঁটে ঠোঁট রেখে ব্যারিকেড করো প্রেমের পদ্যটাই, বিদ্রোহ আর চুমুর দিব্যি, শুধু তোমাকেই চাই…।’ কবীর সুমনের গানের এ পঙক্তি দুটি প্রায় কিংবদন্তি হয়ে গিয়েছে।

আর হবে না-ই বা কেন? প্রেমে চুম্বনের গুরুত্ব যে অপরিসীম। কারও প্রেমে পড়লে তাকে চুম্বন করতে ইচ্ছে করবেই। এটা অত্যন্ত স্বাভাবিক অনুভূতি। কিন্তু এই একটি চুমু আপনার কতটা উপকারে লাগতে পারে, জানেন?

আপনার শরীরে বাসা বেঁধে থাকা বহু রোগের হাত থেকে মুক্তির পথ হল একটি চুমু। সম্প্রতি একটি গবেষণায় উঠে এসেছে এমনই তথ্য। যদিও এ নিয়ে অনেক পানি ঘোলা হয়েছে আগে। চুমুতে হাজার হাজার ব্যাকটেরিয়ার উপস্থিতির কথাও কেউ কেউ বলেছেন। তবে সেটা মনে হয় ধোপে টেকেনি।

তবে এবার একদল গবেষক জানালেন, প্রেমিক-প্রেমিকার ঠোঁট যখন মিলিত হয়, তখন ‘কিসপেপটিন’ হরমোনের ক্ষরণ হয়। এই হরমোন মানুষের শরীরের যৌন চাহিদা কয়েকগুণ বাড়িয়ে দেয়। আর এই যৌন মিলন যদি সফলতা লাভ করে, তবে ‘হ্যাপি হরমোন’-এর ক্ষরণ হয়। এই হরমোন ক্ষরণের ফলে শরীর ও মন শান্ত থাকে।

গবেষকরা আরো জানালেন, ‘কিসপেপটিন’ শরীরে বহু রোগ সারিয়ে তুলতে সক্ষম। এর ফলে শরীরে প্রজনন ক্ষমতা বেড়ে যায়। মানসিক দিক থেকেও শান্তি পাওয়া যায়। অবসাদ থেকে মুক্তি মেলে। গবেষকদের মতে, গভীর চুম্বনের ফলে যৌন বিকৃতি থেকে মুক্তি মেলে। তবে এই বিষয়ে এখনও গবেষণা চালাচ্ছেন গবেষকরা।



মন্তব্য চালু নেই