উপজেলা কমপ্লেক্সসহ এক হাজার ৪১৯ কোটি টাকার তিন প্রকল্প অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) সভায় উপজেলা কমপ্লেক্স নির্মাণসহ এক হাজার ৪১৯ কোটি টাকার তিনটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। আজ মঙ্গলবার বিকেলে এনইসির সভাকক্ষে একনেক সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ প্রকল্পগুলোর অনুমোদন দেওয়া হয়। সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি প্রকল্পের বিভিন্ন দিক নিয়ে কথা বলেন। এ সময় নতুন প্রতিমন্ত্রী আব্দুল মান্নান উপস্থিত ছিলেন।
বৈঠকে অনুমোদন পাওয়া প্রকল্পগুলো হলো, উপজেলা কমপ্লেক্স সম্প্রসারণ প্রকল্প (১ম সংশোধিত)। এ প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে এক হাজার ১৯৯ কোটি টাকা। এ প্রকল্পের মাধ্যমে সারা দেশের উপজেলা ভবনগুলোকে যাবতীয় সুবিধা দিয়ে কমপ্লেক্স ভবনে রূপান্তর করা হবে।
এ ছাড়া দরিদ্র মহিলাদের জন্য সমন্বিত পল্লী উন্নয়ন ও কর্মসংস্থান সহায়তা প্রকল্প (সংশোধিত) অনুমোদন পেয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ১৩১ কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করা হবে খুলনা ও বরিশাল বিভাগে। এর মাধ্যমে ৫০ হাজার গ্রামীণ দুস্থ মহিলাকে সেলাই প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে স্বাবলম্বী করা হবে। প্রকল্পের আওতাধীন এলাকায় মহিলাদেরকে ১৫ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হবে।
এ ছাড়া শিরনীর টেক থেকে গাবতলী সেতু পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ প্রকল্প (সংশোধিত)। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৮৯ কোটি টাকা। এবারের একনেক সভায় অনুমোদন পাওয়া তিনটি প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে এক হাজার ৪২৪ কোটি টাকা। সরকারি তহবিল থেকে এ অর্থের জোগান দেওয়া হবে। এসব প্রকল্পগুলোতে কোনো বিদেশি সহায়তা নেই।



মন্তব্য চালু নেই