উত্তাপ শহরের রাস্তায় এক পশলা বৃষ্টি

বসন্তের অর্ধেক পেরিয়ে গেছে। এখনো প্রকৃতির রুপে তার কোনো ছোঁয়া লাগেনি। শিমুল কিংবা কৃষ্ণচূড়ার ডালগুলো লাল হয়ে ওঠেনি তাদের আপন রঙে। চলমান অস্থির রাজনীতির উত্তাপে শহরটাও যেন বেশ ক্লান্ত। গাছে ডগায় কচি সবুজ পাতা এলেও ধূলোর নগরীতে সব যেন ধূসর হয়ে আছে। যেন নতুন বৌ মন খারাপ করে বসে আছে সারক্ষণ।

হুড তুলে রিকসায় কিশোরীদের উচ্ছ্বল হাসির শব্দও নেই কোথাও। রিকসাওয়ালার মুখের হাসিও যেন বিলীন হয়ে গেছে নিশ্চুপ এই প্রকৃতিটার সঙ্গেই। তাই ফাগুন পেড়িয়ে চৈত্রের দিনগুলোতেও প্রকৃতি যেন বসন্তের বিপরীত হয়ে মুখ গোমড়া করে আছে। ব্যস্ত নগরীর রাস্তাগুলোও যেন মলিন হয়ে অপেক্ষা করছে বসন্তের একটু ছোঁয়া পাওয়ার অপেক্ষায়।

প্রকৃতির সব অভিমান ভাঙাতেই যেন বুধবার বিকেলে সব কাজ ফেলে উত্তাপ শহরের রাস্তায় নেমে এসেছিলো এক পশলা বৃষ্টি। প্রকৃতিও তার সব অভিমান ভেঙে প্রকাশ্য অভিসারে মিলেছিলো তার সঙ্গে। জ্বালাওপোড়াওয়ের শহরের উত্তাপেও এসেছে ক্ষাণিক স্বস্তি।মলিন হয়ে চুপসে থাকা গাছের নতুন পাতা গুলোও যেন মাথা তুলে হাসছে নব আনন্দে। এই মাত্র যেন গ্রামের দুষ্ট ছেলের দল ভরা পুকুরে গোসল করে নগ্ন হয়ে দাড়ালো পুকুরের পারেই। কর্মব্যস্ত একঘেয়েমি জীবনেও বয়ে গেল একটুখানি স্নিগ্ধতার পরশ।



মন্তব্য চালু নেই