উত্তরবঙ্গে ২৬ জানুয়ারি থেকে পণ্য পরিবহন ধর্মঘট

উত্তরবঙ্গের ১৬ জেলায় ১২ দফা দাবিতে ২৬ জানুয়ারি থেকে অনির্দিষ্টকালের ধর্মঘট ডাক দিয়েছে পণ্য পরিবহনে নিয়োজিত উত্তরবঙ্গ ট্রাক ট্যাংক লরি কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদ।

শনিবার সন্ধ্যার পর রাজশাহীর কাশিয়াডাঙ্গায় জেলা পরিবহন মালিক গ্রুপের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়।

সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি আবদুল মান্নান আকন্দ বলেন, শনিবারের মধ্যে ১২ দফা দাবি মানা হয়নি। এজন্য ২৬ জানুয়ারি থেকে দক্ষিণবঙ্গের সঙ্গে উত্তরবঙ্গের (রংপুর ও রাজশাহী বিভাগীয়) অনির্দিষ্টকালের জন্য সব পণ্যবাহী যান চলাচল বন্ধ রাখা হবে।

দাবি আদায় না হওয়া পর্যন্ত এ ধর্মঘট চলবে বলেও ঘোষণা দেন তিনি।

দাবিকৃত ১২ দফার মধ্যে রয়েছে- মালবাহী পরিবহনে অতিরিক্ত পণ্য বোঝাই না করার ব্যাপারে প্রেসনোট জারি, অতিরিক্ত পণ্য পরিবহন নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন, ওয়েব্রিজে জরিমানা বাতিল করা, ১২ হাজার টাকা স্কেল পরিমাপের জরিমানা প্রত্যাহার, ফেরিঘাটে চাঁদাবাজি ও অনিয়ম বন্ধ করা, কাগজপত্র পরীক্ষার নামে পুলিশি হয়রানি বন্ধ, পৌরসভা ও সিটি কর্পোরেশনের নামে চাঁদাবাজি বন্ধ, ব্রিজের টোল হার কমানো, অপ্রয়োজনীয় স্পিড ব্রেকার অপসারণ, প্রশিক্ষণের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স প্রদান, জ্বালানি তেলের দাম দ্রুত কমানো, ভারতের পেট্রাপোল বন্দরে চালকদের নির্যাতন বন্ধ ও গত বছরে সীতাকুন্ড থানায় ৪০০ জন অজ্ঞাত ট্রাকচালকের নামে দায়ের করা মামলা অবিলম্বে প্রত্যাহার করা।

উল্লেখ্য, এর আগে গত বছর ১ ডিসেম্বর থেকে দুদিনের ধর্মঘট পালন করে উত্তরবঙ্গ ট্রাক ট্যাংক লরি কাভার্ড ভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। পরে ১২ দফা দাবি আদায়ে সরকারি প্রতিশ্রুতি পেয়ে ২ ডিসেম্বর ধর্মঘট প্রত্যাহার করে নেয়া হয়।

শেষ পর্যন্ত আগের দাবিগুলোর একটিও আদায় না হওয়ায় ২৬ জানুয়ারি থেকে উত্তরবঙ্গে অনির্দিষ্টকাল ধর্মঘটের ঘোষণা দিল পরিবহন সংগঠনটি।



মন্তব্য চালু নেই