‘উগ্র মতাদর্শে সমর্থন করা উচিত নয়’

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, ‘উগ্র মতাদর্শকে আমি যেমন সমর্থন করি না, আপনারাও নিশ্চয়ই করবেন না।’

মঙ্গলবার সন্ধ্যায় সুপ্রিম কোর্ট মাজার শরীফে হজরত শাহ খাজা শরফুদ্দীন চিশতী (রা.) এর স্মরণে দুই দিনব্যাপী ওরশ মোবারকের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধান বিচারপতি এ কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, ‘দৃঢ়ভাবে বলা যায় বিশ্বের অন্য কোনো দেশের জন্য বাংলাদেশ ধর্মীয় সম্প্রীতির এক উদাহরণ। অন্যান্য ধর্মাবলম্বীরাও এখানে ধর্মীয় সম্প্রীতির আবহে তাদের ধর্মকর্ম পালন করেন। এটি এ দেশের ঐতিহ্য ও গর্ব। তবে মাঝে মাঝে সংবাদপত্রে ধর্মীয় বিভেদের কারণে খুন, মারামারি এবং ভাঙচুরের সংবাদ দেখা যায়। এটা যে কেবল ভিন্ন ধর্মাবলম্বী হওয়ার কারণে তা নয় মুসলিমদের বিভিন্ন সম্প্রদায়ের মাঝেও এ রকম ঘটতে দেখা যায়।

তিনি আরও বলেন, ‘এক ধর্মের লোক অন্য ধর্মাবলম্বীদের সহ্য করতে না পারা, অথবা ভিন্নমতের কারণে যদি মানুষকে হত্যা করতে হয়, তাহলে পৃথিবী মানুষের জন্য বাসযোগ্য থাকবে না।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সুপ্রিম কোর্ট মাজার ও মসজিদ প্রশাসন কমিটির সভাপতি আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। উপস্থিত ছিলেন মাজার কমিটির সদস্য বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন, বিচারপতি নূরুজ্জামান, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হক ও মাজার কমিটির সদস্য সচিব হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার সাব্বির ফয়েজ প্রমুখ।



মন্তব্য চালু নেই