ইন্দোনেশিয়া থেকে দেশে ফিরল মালয়েশিয়াগামী ১৮ বাংলাদেশি

অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার পথে ইন্দোনেশিয়ার উপকূলে উদ্ধার হওয়া ১৮ জন বাংলাদেশিকে দেশে ফেরত আনা হয়েছে।

এ ব্যাপারে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, এর মধ্য দিয়ে ইন্দোনেশিয়া থেকে বাংলাদেশিদের ফেরত আনার প্রক্রিয়া শুরু হলো। এই কাজে বাংলাদেশকে সাহায্য করছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম। কর্মকর্তারা আরো বলেছেন, ইন্দোনেশিয়ার পাশাপাশি থাইল্যান্ড এবং মালয়েশিয়ায় সমুদ্রপথে অবৈধ অভিবাসী যারা উদ্ধার হয়েছে, তাদের বাংলাদেশের নাগরিকত্ব যাচাই-বাছাইয়ের প্রক্রিয়াও অব্যাহত রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নৌকায় করে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার পথে ইন্দোনেশিয়ার উপকূলে কয়েক শ বাংলাদেশিকে উদ্ধারের পর দেশটির আচেহ প্রদেশে শরণার্থী শিবিরে রাখা হয়। তাদের মধ্য থেকে প্রথমে ১৮ জন বাংলাদেশিকে বাণিজ্যিক ফ্লাইটে করে দেশে ফেরত আনা হয়েছে বৃহস্পতিবার মধ্যরাতের পর। তাদেরই একজন চুয়াডাঙ্গার আলমডাঙ্গা এলাকার মোহাম্মদ মিনহাজ উদ্দিন শেষ পর্যন্ত দেশে ফিরতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করছেন।

মোহাম্মদ মিনহাজ উদ্দিন জানান, কুড়ি বছর বয়সে মালয়েশিয়ায় চাকরির জন্য দালালকে দুই লাখ টাকা দেয়ার পরও তাকে এক মাসের বেশি সময় সাগরে কাটাতে হয়েছে।

এ ব্যাপারে আইওএম’র মুখপাত্র আসিফ মুনির বলেছেন, ইন্দোনেশিয়ায় উদ্ধার হওয়াদের মধ্যে বাংলাদেশ সরকার এ পর্যন্ত ২৪৭ জনকে বাংলাদেশের নাগরিক হিসেবে চিহ্নিত করেছে। তাদের মধ্যে ১৮ জনকে দেশে এনে ফেরত আনার প্রক্রিয়া শুরু করা হলো। এখন ছোট ছোট দলে ভাগ করে অন্যদেরও ফেরত আনা হবে। সূত্র: বিবিসি বাংলা



মন্তব্য চালু নেই