আশুলিয়ার শিল্পাঞ্চল এখন শ্রমিক শুন্য

নিজস্ব প্রতিবেদক : অব্যাহত শ্রমিক আন্দোলনের মুখে বিজিএমইএর সিদ্ধান্ত অনুযায়ী বন্ধ রাখা হয়েছে আশুলিয়া এলাকার অর্ধশতাধিক পোশাক করখানা। কারখানার ফটকে নোটিশ ঝুলতে দেখে ও আইন শৃঙ্খলা বাহিনীর করাকরি আরোপের মুখে শিল্পাঞ্চল প্রায় শ্রমিক শুন্য।

শিল্পাঞ্চলে মোতায়েন করা হয়েছে বিপুল সংখ্যক পুলিশ, র্যা ব ও বিজিবি।

প্রায় নয়দিন ধরে চলা বেতন ভাতা বৃদ্ধির অব্যহত আন্দোলনের মুখে বিজিএমইএর সিদ্ধান্ত অনুযায়ী আশুলিয়া শিল্পাঞ্চলের পঞ্চান্নটি পোশাক কারখানায় অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিশ ঝুলিয়ে দেয় কর্তৃপক্ষ।

সকালে কারখানায় নোটিশ ঝুলতে দেখেও আইন শৃঙ্খলা বাহিনীর কঠোর বিধি নিষেধের মুখে ফিরে গেছে শ্রমিকরা।
শ্রমিকরা শুধু যার যার বাসায় ফেরেনি, ছাড়তে শুরু করেছে শিল্পাঞ্চল আশুলিয়া। ফিরে যাচ্ছে গ্রামের বাড়ি।

কারখানায় অনির্দিষ্টকালের বন্ধের নোটিশও প্রশাসনের নানা বিধি নিষেধ এক কথায় ঘর থেকে বের হওয়ার কোন উপায় নেই। তাই শ্রমিকরা গ্রামের বাড়ি ফিরে যাচ্ছে। এতে করে শিল্পাঞ্চল আশুলিয়া হয়ে যাচ্ছে ফাঁকা।

নূরুন নাহার নামের এক শ্রমিক আওয়ার নিউজকে জানায় কারখানা বন্ধ, আবার কোথাও যাওয়ার ও কায়দা নেই, পুলিশ মাইকিং করে বলছে এক জায়গাতে দুই/তিন জনকে দেখলেই গ্রেপ্তারও করতে পারে। এমত স্থায় মনে একটা ভীতি কাজ করছে তাই বাড়ি চলে যাচ্ছি।সবার যে দশা হয় আমার ও সেটাই হবে।

আমরা তো বেতন বাড়ানোর দাবীকরছি এটাকি আমাদের দোষ? বাজারে সব রকমের পেন্যের দাম আকাশ চুম্বি।বাড়ি ভাড়া ও অনেক সাত,আট হাজার বেতনে কি হয় আমাদের।মাসের শেষে আরও ধার করে চলতে হয়।কিছু টাকা বাড়িতে পাঠানোর ও উপায় নাই।সরকার কি আমাদের কথা একটু চিন্তা করে?আমাদের একটাই দাবী,আমাদের বন্ধ কারখানা খুলে দেওয়া হোক আর বেতন বাড়িয়ে দিক আমরা আবার কাজ করবো আমরা অশান্তি চাই না।

নূরন নাহারের মত এমন অনেক শ্রমিক চলে যাচ্ছে বাড়ির দিকে।ফাকা হয়ে যাচ্ছে আশুলিয়া।

এদিকে ঢাকা জেলার পুলিশ সুপার শাহ মিজান সাফিউর রহমান সাংবাদিক দের সাথে আলাপ কালে বলেন শিল্পাঞ্চল এখন পুরোপুরি শান্ত শুধু শিল্পাঞ্চলে এমন বিশৃঙ্খলা হচ্ছে এটার তদারকি হচ্ছে এর পেছনে যারা আছে তাদের খুজে বের করে তাদের ব্যপারে কঠোর ব্যবস্থা নেয়া হবে।এবং বেতন বাড়ানোটা সরকারের ব্যপার একটা নির্দিষ্ট কাঠামোর মধ্য দিয়ে সরকার বেতন বাড়ানোর প্রকৃয়া করবে এটা নিয়ে অযথা আন্দোলন করা কে সরকার অবৈধ ঘেষনা করেছে তাই আশুলিয়া অঞ্চলকে শান্ত রাখার কাজ করছে পুলিশ।সার্বিক পরিস্থিতি শান্ত থাকায় সন্তোশ প্রকাশ করেছেন তিনি।

অন্যদিকে এক নাম প্রকাশে অনিচ্ছুক এক শ্রমিক নেতা আওয়ার নিউজকে জানায় গতকাল (মঙ্গলবার)ও যেখানে পুলিশ শ্রমিক নেতাদের সাথে নিয়ে কাজ করেছে আজ সেখানে অনেকেই গা’ঢাকা দিয়ে আছে্।কেউ বাড়ি ফিরে গেছে আবার কেউ,কেউ আত্ম গোপনে আছে বলেও জানান তিনি। কেন এরকম হচ্ছে জানতে চাইলে তিনি কোন মন্তব্য করতে রাজি হননি।

সব মিলিয়ে আশুলিয়া অঞ্চল এখন শান্ত ও শ্রমিক শুন্য।এখনও যে কোন ধরনের অপ্রতিকর ঘটনা এড়াতে মোতায়েন আছে বিপুল সংখ্যক আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য।



মন্তব্য চালু নেই