আলিম-গোল্ড মামলা করবেন কামালের বিপক্ষে !

বিশ্বকাপে ভারত-বাংলাদেশ কোয়ার্টার ফাইনালের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে বিতর্কিত ও পক্ষপাতিত্বমূলক সিদ্ধান্ত দেয়ার কারণে সারা পৃথিবীর মানুষের কাছ থেকে সমালোচনা শুনেছেন দুই আম্পায়ার আলিম দার ও ইয়ান গোল্ড! যে সমালোচনায় যোগ দিয়েছেন খোদ আইসিসি’র আলঙ্কারিক সভাপতি মোস্তফা কামালও।

তিনি সরাসরি অভিযোগের আঙ্গুল তুলেছেন এই দুজনের বিরুদ্ধে। সন্দেহ প্রকাশ করেছেন তাদের নিরপেক্ষতা নিয়েই। বলেছেন, “আমার দৃষ্টিতে আম্পায়ারিং ছিল জঘণ্য! এর কোন মানই ছিলনা। মনে হয়েছে যেন তারা মনের মধ্যে অন্য কিছু নিয়ে মাঠে নেমেছিলেন। এগুলো বলছি আমি একজন ভক্ত হিসেবে, আইসিসি’র সভাপতি হিসেবে নয়।”

যদিও নিজের প্রতিষ্ঠানের সমালোচনা করে বলা এসব কথার কারণে উল্টো তারই সমালোচনা করেছেন আইসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভিড রিচার্ডসন। তিনি বলেছেন, “মোস্তফা কামালের বক্তব্য আমলে নিয়েছে আইসিসি। আইসিসি’র সমালোচনা করার ব্যপারে তার আরো দায়িত্বশীল আচরণ করা উচিৎ ছিল। খেলাটির মূল্যবোধ বলে যে আম্পায়াররের সিদ্ধান্তই চূড়ান্ত এবং সবাইকেই তার প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে।”

মোস্তফা কামাল আরও বলেছেন, “আমি নিশ্চিৎ করে বলতে পারছিনা যে আম্পায়াররা এগুলো ইচ্ছাকৃতভাবে করেছেন, কিন্তু খোলা চোখে এগুলোকে সুবিচার মনে হয়নি। একবার-দুবার নয়, প্রায় এক ডজন ভুল সিদ্ধান্তের সবই বাংলাদেশের বিপক্ষে গেছে, যা মানুষের স্বাভাবিক ভুলের সীমার বেশ উর্ধ্বে!”

এসব বক্তব্যকে মানহানিকর ধরে নিয়ে মামলা করার কথা ভাবছেন আম্পায়ার আলীম দার ও উয়ান গোল্ড। এর আগে ২০০৬ অস্ট্রেলিয়ান আম্পায়ার ড্যারেল হেয়ার একবার জাতিগত বৈষম্যমূলক আচরণের অভিযোগ করেছিলেন আইসিসি’র বিরুদ্ধে। যদিও পরবর্তীতে ২০০৭ সালে তিনি সেই অভিযোগ তুলে নেন।

বিসিবি’র সাবেক প্রধান মোস্তফা কামালও এই ব্যপারে আইসিসিকে ছেড়ে কথা না বেলার মনোভাব ব্যক্ত করেছেন ইতোমধ্যেই। প্রয়োজনের সভাপতির পদ থেকে পদত্যাগের জন্যেও প্রস্তুত আছেন তিনি!



মন্তব্য চালু নেই