আমি অনেক পিটুনি খেয়েছি : রুবেল

বিশ্বকাপের মাত্র কয়েকদিন আগে অযাচিত এক বিতর্কে জড়িয়ে পড়েন রুবেল হোসেন। নানা ধরনের আইনি ঝামেলা পোহাতে হয় তাকে। কারাগারেও থাকতে হয় কিছুদিন। সেই রুবেলই এখন বিশ্বকাপ খেলছেন! মাশরাফি-তাসকিন-সাকিবদের সঙ্গে পাল্লা দিয়ে উইকেট দখলে নিচ্ছেন।

অ্যাডিলেড ওভালে সোমবার ইংল্যান্ডকে ১৫ রানে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে বাংলাদেশ। ৯.৩ ওভার বল করে ৫৩ রান দিয়ে রুবেল হোসেন নিয়েছেন মূল্যবান ৪টি উইকেট। ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার না জিতলেও ইংলিশ-বধের অন্যতম নায়ক তিনিই। এতে গোটা বিশ্বে ক্রিকেটভক্তদের প্রশংসার জোয়ারে ভাসছেন রুবেল।

এদিকে এবারের বিশ্বকাপটা রুবেলের জন্য ছিল এক রকম অগ্নিপরীক্ষা! সেই পরীক্ষায় তাকে সফলই বলা চলে। বোর্ডের আস্থার প্রতিদান দিতে সক্ষম হয়েছেন তিনি। অ্যাডিলেডে সেদিন ম্যাচ প্রায় ফসকে যাচ্ছিল বাংলাদেশের হাত থেকে। জয়ের জন্য ইংল্যান্ডের দরকার ১৮ বলে ৩১ রান। বল হাতে আসলেন তাসকিন। ৪৭তম ওভারে তার বলে জস বাটলারের ক্যাচ তুলে দিলে সেটি মিস করেন তামিম। ভীষণ বিপদে পড়ে বাংলাদেশ। ক্যাচ মিস তো ম্যাচ মিস! ওই ওভারে তাসকিন আবার অনেক রান দিয়ে ফেলেন। মনে হচ্ছিল তীরে এসে তরী ডুবতে যাচ্ছে বাংলাদেশের!

ইংল্যান্ডের জয়ের জন্য প্রয়োজন ১২ বলে ১৬ রান। ৪৯তম ওভারে বল হাতে হাজির হলেন রুবেল। ওভারের প্রথম বলেই ব্রড বোল্ড! দ্বিতীয় বলটি কোনোমতে খেললেন অ্যান্ডারসন। কিন্তু তৃতীয় বলে তিনিও বোল্ড! বাংলাদেশ পেয়ে গেল ঐতিহাসিক জয়। পেয়ে গেল দেশের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের টিকিট। নিজে ভাসলেন আনন্দের বন্যায়। সেই বন্যায় ভাসালেন ভক্তদেরও। এই ঐতিহাসিক ম্যাচের জয়ের নায়ক রুবেলই! যদিও বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে প্রথম সেঞ্চুরি করায় ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার জিতেছেন মাহমুদউল্লাহ।

তবে আজকের এই ‘তারকা ক্রিকেটার’ রুবেল হওয়ার পেছনে অনেক কাহিনি আছে। এর জন্য নাকি বাবার হাতে পিটুনিও খেয়েছেন রুবেল। এ বিষয়ে তিনি বলেন, ‘ছোটবেলায় ক্রিকেট খেলার জন্য বাবার হাতে অনেক পিটুনি খেয়েছি। আব্বা সব সময় বলতেন, পড়াশোনা ভালো করে কর। আমার বাড়ি বাগেরহাটের মানুষজন আমাকে বলত, রুবেল ক্রিকেটপাগল।’



মন্তব্য চালু নেই