এটিএন বাংলায়

আজকের নাটক ‘ভাজা মাছ উল্টে খাও’

এটিএন বাংলায় শুক্রবার রাত ৮ টা ৪৫ মিনিটে প্রচার হবে লাক্স এ সপ্তাহের নাটক ‘ভাজা মাছ উল্টে খাও’। উদয় হাকিমের রচনা ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন চিত্রলেখা গুহ, আহসানুল হক মিনু, শখ, নিলয়, মিরাক্কেল খ্যাত শশী, শাহীন খান, আল আমিন রানা প্রমুখ।

নাটকের গল্পে ইমন একজন শিক্ষিত ব্যাচেলর। ঢাকায় একটি মাল্টিন্যাশনাল কোম্পানিতে ভালো বেতনে চাকরি করে। দেখতে খুবই হ্যান্ডসাম। কথা বলে কম। কারণ সে বিশ্বাস করে— কথা কম বলে কাজ বেশি করাই শ্রেয়। কথা যারা বেশি বলে তাদের সে পছন্দ করে না। কিন্তু ঢাকায় ব্যাচেলরদের কেউ বাসা ভাড়া দিতে চায় না। এজন্য সে ঠিক করল মাকে ঢাকায় নিয়ে আসবে। তার মা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। মাকে নিয়ে থাকবে বলে অভিজাত এলাকায় একটি ফ্ল্যাট ভাড়া নেয় সে।

ইমনের মনে হলো মা যতদিন ঢাকায় না আসে ততদিন ২৪ হাজার টাকা ভাড়ায় তিন কক্ষের ফ্ল্যাট নিয়ে তার একা থাকা বোকামি। এজন্য সে সাবলেট চেয়ে বিজ্ঞাপন দেয়। এদিকে বাড়িওয়ালার বড় মেয়ে ইমনের প্রেমে পড়ে যায়। বাড়িওয়ালা নিজেও ব্যাপারটি টের পায়। এজন্য সে ইমনের সাবলেট বাণিজ্যে বাধা দেয় না। অনেকই আসে সাবলেট নিতে। ইমন সবার সঙ্গেই ভদ্রভাবে কথা বলে। সে জানে সাবলেট দিতে হলে এটুকু ঝামেলা সহ্য করতেই হবে। কিন্তু যেদিন সাবলেট ব্যাচেলরদের বাসায় ওঠার কথা তার আগের রাত থেকে ইমনের মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়। যে কোনো কারণেই মোবাইল বন্ধ থাকতে পারে। কিন্তু পরদিন সকালে দেখা যায় একটার পর একটা ভ্যান আর ঠেলাগাড়ি এসে জড়ো হচ্ছে বাসার সামনে। এভাবে অসংখ্য ভ্যান-ঠেলাগাড়িতে ভরে যায় বাসার সামনের রাস্তা। আবার একেকটি ঠেলাগাড়িতে যেন বয়ে আনা হয়েছে একেকটা উপকাহিনী। সবাই দাবি করছে তারা ওই বাসা সাবলেট নিয়েছে। এজন্য দুতিন মাসের করে অগ্রিম টাকাও দেয়া হয়েছে। ইমন নেই। প্রয়োজনীয় সবকিছু নিয়ে চলে গেছে।

বাড়িওয়ালা এখন কী করবে? এতগুলো লোককে কী দিয়ে বুঝ মানাবে। এত সুন্দর, হ্যান্ডসাম ভদ্রঘরের সন্তানটি এরকম কাজ করতে পারে? দেখতে মনে হতো ছেলেটা সহজ-সরল। ভাজা মাছটিও উল্টে খেতে জানে না। তার কি কোনো হদিস পাওয়া যাবে না। ছেলেটি কি প্রতারক? এমনি গল্প নিয়ে এগিয়ে যায় নাটকের কাহিনী।



মন্তব্য করুন