অস্ট্রেলিয়ার ভয় ম্যাককুলাম

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড, দুই দেশই চলমান বিশ্বকাপের সহ-আয়োজক। আবার দুই দেশ পড়েছে একই গ্রুপে। আগামী ২৮ ফেব্রুয়ারী অকল্যান্ডে মুখোমুখি হবে অসি-কিউই শিবির। দুই দলই দারুণ ফর্মে রয়েছে। নিউজিল্যান্ড প্রথম তিন ম্যাচেই জিতেছে দাপট দেখিয়ে। অস্ট্রেলিয়াও ইংল্যান্ডকে গুড়িয়ে করেছে শুভ সূচনা। তবে বৃষ্টির কারণে বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচ খেলা হয়নি অসিদের। পয়েন্ট হয়েছে ভাগাভাগি। তবে তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামার আগে ব্রেন্ডন ম্যাককুলামকে নিয়ে বেশ ভয়েই আছে অস্ট্রেলিয়া। সম্প্রতি বেশ ফর্মে আছেন নিউজিল্যান্ড অধিনায়ক। ফলে অস্ট্রেলিয়ার ওপেনার অ্যারন ফিঞ্চ মনে করছেন, সামনের ম্যাচে অস্ট্রেলিয়ার জন্য ভয়ের কারণ হতে পারেন ম্যাককুলাম।

প্রথম ম্যাচে শ্রীলংকাকে ৯৮ রানে হারিয়েছিল নিউজিল্যান্ড। যে ম্যাচে ব্যাট হাতে ম্যাককুলাম করেছিলেন ৬৫ রান। হাঁকিয়েছিলেন ১০টি চার ও একটি ছক্কা। দ্বিতীয় ম্যাচে স্কটল্যান্ডের বিরুদ্ধে লো স্কোরিং ম্যাচে তিন উইকেটে জিতলেও ম্যাককুলাম করেছিলেন ১২ বলে ১৫ রান। তবে তৃতীয় ম্যাচে আবার বিধ্বংসীরুপে ম্যাককুলাম। ইংল্যান্ডের বিরুদ্ধে করেন ২৫ বলে ৭৭ রানের বিস্ফোরক ইনিংস। যেখানে ছিল আটটি চার ও সাতটি ছক্কার মার। ম্যাককুলামকে নিয়ে অসি শিবিরে অস্বস্তি থাকাই স্বাভাবিক।

ক্রিকেট অ্স্ট্রেলিয়ার ওয়েবসাইটে অ্যারন ফিঞ্চ বলেছেন, ‘সে ফর্মে থাকলে নিষ্ঠুর হয়ে যান। কচুকাটা করেন বোলারদের। চলতি বিশ্বকাপে সেই ভয়ানকই’। তিনি আরও বলেন, ‘সে দুর্দান্ত এক ব্যাটসম্যান। সে একাই ম্যাচ বের করে নিতে পারে, যদি আপনি প্রথম দশ ওভার ভালো বোলিং করতে না পারেন।’ নিজেদের পরিকল্পনা সম্পর্কে তিনি বলেছেন, ‘তাকে রুখতে লাইন-লেংথ বজায় রেখে বল করতে হবে। তাকে নিয়ে আমাদের বিশেষ কিছু পরিকল্পনা আছে। দেখা যাক কি হয়’।

ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে ৩৩ রানে একাই সাত উইকেট নিয়েছিলেন সাউদি। ম্যাককুলামের পাশাপাশি কিউই পেসার টিম সাউদির প্রশংসাও করেছেন ফিঞ্চ। তার মতে, ‘সে দুর্দান্ত বোলিং করেছিল সেদিন। ফলে দিনটি শুধু তারই হয়েছিল’। অস্ট্রেলিয়ার পরের ম্যাচ নিউজিল্যান্ডের মাটিতে। স্বাগতিক বলে সুবিধা পাবে নিউজিল্যান্ড। তবে ফিঞ্চের মতে, হোমগ্রাউন্ডে নিজ দর্শকদের সামনে মূলত চাপে থাকবে নিউজিল্যান্ডই।



মন্তব্য চালু নেই