অসাধারণ সফলকামী ব্যক্তিত্বের ৯টি লক্ষণ

পেশাদারদের সবচেয়ে বড় সোশাল প্লাটফর্ম লিঙ্কডইন এর প্রভাবশালী সদস্য জেফ হ্যাডেন তার একটি পোস্টে লিখেছেন, সফল হওয়া খুব কঠিন কোনো কাজ নয়। তবে অসাধারণ সফল ব্যক্তিত্ব হয়ে ওঠা খুব কঠিন। এর কোনো নির্দিষ্ট পথ নেই। তবে আপনার মাঝে কিছু বৈশিষ্ট্য লক্ষণ আকারে প্রকাশ পাবে যা দেখে বোঝা যাবে যে, আপনি সেই অসাধারণ সফলদের একজন হতে চলেছেন। এখানে জেনে নিন সেই লক্ষণগুলো।

১. অন্যের সফলতায় আপনি আনন্দ পাবেন। ব্যবসার একটি দল তখনই অসাধারণ সফলতা পায় যখন তার প্রত্যেক সদস্য কিছু ত্যাগ করতে ইচ্ছুক থাকেন। এই সফলতায় শুধু নিজে নয়, অন্যরাও আনন্দিত হন। এই দলের প্রত্যেক সদস্য একে অন্যকে সব সময় সহায়তা করেন।

২. নতুন অভিজ্ঞতা অর্জনে নিরলস প্রচেষ্টা থাকে এ ধরনের মানুষের মধ্যে। খুব সহজেই তারা নতুন কিছুতে হাত দেওয়ার সাহস পান। এই উপায়ে তারা অভিনব কিছু শিখতে চান। বিশেষজ্ঞ ড. রবার্ট ক্লনিনগার বলেন, অভিনব কিছু শেকার প্রক্রিয়া আপনাকে স্বাস্থবান ও সুখী করে তোলে। ভবিষ্যত দেখতে চাওয়ার আঙ্ক্ষাও এই অসামান্য সফল মানুষদের বৈশিষ্ট্য।

৩. অনেকেই পেশাগত জীবন এবং ব্যক্তিগত জীবনকে আলাদা রাখেন সফলতা অর্জনের জন্যে। কিন্তু চরমভাবে যারা সফল, তাদের কাছে সবকিছু মিলিয়ে একটি জীবন। ব্যক্তিগত কাজ বা পেশাগত কাজ সব মিলে মিশে একাকার তাদের জীবনে।

৪. এই মানুষগুলো চরমভাবে সহানুভূতিশীল। পরিচিত বা অপরিচিত সবার জন্যে সহানুভূতি দেখানো অত্যন্ত কঠিন কাজ। আর অসাধারণ সফলতার দিকে যারা এগিয়ে যাচ্ছেন তাদের সহানুভূতি মেকি নয়।

৫. অন্যের ভুল ধরার কাজটি তারা করেন নিজের কাছে সথ্য প্রমাণের জন্যে। তাদের কর্ম আদর্শ আরো গভীর এবং ব্যক্তিগত চিন্তাধারা থেকে তৈরি হয়।

৬. আট ঘণ্টা কর্মদিবসে বিশ্বাসী নন তারা। এর মানে এই নয় যে তারা সারাদিন কাজ করতে থাকেন। এরা যাই করেন না কেন তা বুদ্ধিমত্তা, দক্ষতা এবং মনের মতো করে সম্পন্ন করেন।

৭. তারা যে অর্থ উপার্জন করেন তা পুরস্কার হিসেবে নয় একে দায়িত্বশীলতা বলে মনে করেন। ব্যবসায় সফল হলে লাভের পরিমাণকে কর্মদক্ষতার পুরস্কার বলে ভাবেন না তারা। বরং এ দিয়ে কর্মী, সমাজ এবং দেশের জন্যে নতুন কিছু করার দায়িত্ব বলেই মনে করেন তারা।

৮. নিজেকে বিশেষ ব্যক্তিত্ব বলে ভাবতে নারাজ এই অসাধারণ সফলকামী মানুষরা। বরং কাজে সফল হতে বিশেষ পন্থা অবলম্বনের চেষ্টায় থাকেন তারা।

৯. সফলতা তাদের কাছে জোয়ার-ভাটার মতো। এটা আসবে এবং চলেও যাবে। কিন্তু সফলতা সঙ্গে যে সম্মান বয়ে আনে তা চিরকাল থেকে যাবে। আর এটাই তাদের উদ্দীপনার মূল উপাদান।
সূত্র : বিজনেস ইনসাইডার



মন্তব্য চালু নেই