অন্তঃসত্ত্বা জানার ১ ঘণ্টার মধ্যেই সন্তান প্রসব

অদ্ভুত এক ঘটনা ঘটে গেলো যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের সাউথ ওয়েইমাউথ শহরে। ২৩ বছর বয়সী ক্যাথেরিন ক্রোপাস ঘুণাক্ষরেও টের পাননি যে তিনি অন্তঃসত্ত্বা ছিলেন। আর যখন জানলেন, তার ১ ঘণ্টা পরই পৃথিবীর আলোর মুখ দেখলো ফুটফুটে এক নবজাতক। সদ্যোজাত মেয়ে শিশুটির ওজন ১০ পাউন্ড।

এ খবর দিয়েছে অনলাইন ইউএসএ টুডে ও মিড-ডে। পিঠে তীব্র ব্যথা অনুভব করায় সাউথ শোর হাসপাতালের জরুরি বিভাগে ভর্তি করা হয় ক্যাথেরিনকে। ব্যথার কারণ জানতে চিকিৎসকরা স্বাস্থ্য-পরীক্ষা করান।

প্রথমদিকে, তেমন কোন সমস্যা শনাক্ত করা যায়নি। তাই তারা আল্ট্রাসাউন্ড পরীক্ষা করানোর সিদ্ধান্ত নেন এবং রিপোর্ট দেখার সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা নেন। সন্তান প্রসব করেন ক্যাথেরিন।

এ সময়টাতে তার পাশে ছিলেন তার ৪০ বছর বয়সী বয়ফ্রেন্ড ড্যান কীফ। ক্যাথেরিনের ধারণা ছিল, তার ওজন কিছুটা বেড়ে গেছে। এর বেশি কিছু নয়। তবে বিস্ময়ের ধাক্কা না কাটতেই সদ্যোজাত সন্তানকে পেয়ে আনন্দে আত্মহারা ক্যাথেরিন। বিশেষজ্ঞ চিকিৎসক ডক্টর জেনিফার অ্যাশটন জানালেন, তার পেশাগত জীবনে এ ধরনের কয়েকটি ঘটনা তিনি দেখেছেন। সাধারণত, স্থ’ূলকায় বা অতিরিক্ত ওজনের নারী যারা নিজেদের শরীর সম্পর্কে ততোটা অবগত নন, তাদের ক্ষেত্রে এমনটা ঘটতে পারে। ক্যাথেরিনের ক্ষেত্রে তেমনটাই ঘটেছে। এদিকে অন্তঃসত্ত্বা হওয়ার বিষয়টি জানতে না পারায়, পেটে থাকা সন্তানের সঠিক পরিচর্যা হয় না। না জানার কারণে দুর্ঘটনাও ঘটতে পারে। আর ভূমিষ্ঠ হওয়ার পর শিশুটি জটিল নানা শারীরিক সমস্যায় বা অপুষ্টিতে ভুগতে পারে।



মন্তব্য চালু নেই