অনুমতি পেলেই কমবে জ্বালানি তেলের দাম

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, জ্বালানি তেলের দাম কমানোর ব্যাপারে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত হয়ে গেছে। এখন কেবল সরকারের অনুমতির জন্য অপেক্ষা।

শিগগিরই সরকারের অনুমতি মিলবে জানিয়ে তিনি বলেন, `ইমিডিয়েট তেলের দাম অ্যাডজাস্টমেন্ট হয়ে যাবে।

শুক্রবার বিকেলে সিলেটের গোলাপগঞ্জ কৈলাশটিলা গ্যাস ফিল্ডের সাতটি কূপ পরিদর্শনকালে এসব কথা বলেন তিনি।

গ্যাসের উৎপাদন বাড়াতে আরো ১০৮টি কূপ খনন করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ১০৮টি ড্রিলিংয়ের কাজ শুরু হতে যাচ্ছে। ইতোমধ্যে এসব কূপের ত্রি-মাত্রিক ভূতাত্ত্বিক জরিপ সম্পন্ন হয়েছে। টেন্ডারও আহ্বান করা হয়েছে।

সিলেটের জালালাবাদ, হবিগঞ্জের বিবিয়ানাসহ দেশে শেভরন পরিচালিত গ্যাসক্ষেত্রগুলো কিনতে পেট্রোবাংলার আগ্রহের বিষয়ে তিনি বলেন, আমরা এমনিতে এসব কূপ থেকে ৮০ শতাংশ গ্যাস পাই। এখন বাকি ২০ শতাংশের জন্য কূপ পরিচালনায় বিনিয়োগ কতটুকু লাভজনক হবে এসব বিষয় পর্যালোচনা করা হচ্ছে।

তিনি আরো বলেন, দেশের মানুষের বিদ্যুতের চাহিদা পূরণে বাংলাদেশ সরকার যে সব পদক্ষেপ গ্রহণ করেছে তা বাস্তবায়িত হলে বাংলাদেশে বিদ্যুতের ঘাটতি থাকবে না। চলমান বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলো থেকে বিদ্যুৎ উৎপাদনের কথা জানিয়ে তিনি বলেন, আমরা জ্বালানি ক্ষেত্রে আরো বেশি অগ্রসর হতে চাই। এসময় তিনি বলেন, সরকারি সিদ্ধান্তের আলোকে আগামীতে জ্বালানি তেলের মূল্য হ্রাস হতে পারে।

বৈঠকে উপস্থিত ছিলেন গোলাপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলতাফ হোসেন, সিলেট গ্যাস ফিল্ডের এমডি মিজান শরিফুল ইসলাম, আরপিজিসিএলর এমডি কারুজ্জামান, জিএম মার্কেটিং হারুন অর রশীদ মোল্লা, জিএম অপারেশন আমির হোসেন, কৈলাশটিলা গ্যাস ফিল্ডের ডিজিএম আব্দুল জলিল প্রামাণিকসহ বিভিন্ন জ্বালানি প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ।



মন্তব্য চালু নেই