মেইন ম্যেনু

হজযাত্রীদের টিকা বাধ্যতামূলক

হজযাত্রীর সুরক্ষায় এ বছর ‘ক্রনিক’ রোগের টিকা বাধ্যতামূলক করেছে ধর্মমন্ত্রণালয়। সোমবার সচিবালয়ে ধর্মমন্ত্রণালয়ে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সাংবাদিকদের বিষয়টি জানিয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব চৌধুরী মো. বাবুল হাসান।

সাম্প্রতিক সমেয় সৌদি আরবে মিডল ইস্ট রেস্পিরেটরি সিন্ড্রোম (মার্স) ভাইরাস সংক্রমণের প্রবণতা বেড়ে যাওয়ায় সরকার এ পদক্ষেপ নিয়েছে বলে তিনি জানান।

সচিব বলেন, ‘হজ উপলক্ষে মার্স ভাইরাস প্রতিরোধে হাজিদের সচেতনতামূলক ব্যবস্থা গ্রহণ বিষয় নিয়ে সভায় আলোচনা হয়েছে। মার্স ভাইরাস সম্পর্কে সচেতন করার জন্য সৌদি সরকার ইতিমধ্যে আমাদের একটি চিঠি দিয়েছে। সে জন্য সভায় হজ গমনের আগে হাজিদের ২টি টিকা বাধ্যতামূলক করা হয়েছে। হজের সময় আমাদের হাজিরা এই ভাইরাসে যাতে আক্রান্ত না হয় সেজন্য বিভিন্ন সচেতনতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে। শিগরিই এ প্রচারণা চালু হবে।’

তিনি আরও বলেন, ‘বিশেষ করে আমাদের হাজিরা সৌদি আরবে গমনের আগে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। এছাড়া সৌদিতে কোনো হাজি সর্দি-কাশিতে আক্রান্ত হলে তার কাছ থেকে দূরে থাকতে হবে। বাইর থেকে ফিরে সাবান দিয়ে হাত ধুতে হবে।’

এসময় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রক) অধ্যাপক ডা. বেনজির আহমেদ, স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. এনামুল হক, হাবের সিনিয়র সহ-সভাপতি আবদুল কবির খান ও ইসলামী ফাউন্ডেশনের পরিচালক লুৎফর রহমান সরকারসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই