মেইন ম্যেনু

সর্বাপেক্ষা প্রভাবশালী বৈজ্ঞানিক মেধা খেতাবধারীর তালিকায় বাংলাদেশি

২০১৪ সালে বিশ্বের সর্বাপেক্ষা প্রভাবশালী বৈজ্ঞানিক মেধা খেতাবধারী তালিকায় নাম করে নিয়েছেন বাংলাদেশের ড. সাইদুর রহমান। তিনি বর্তমানে মালয়েশিয়ার বিখ্যাত মালয় বিশ্ববিদ্যালয়ে প্রকৌশল বিভাগের সিনিয়র অধ্যাপকের দায়িত্ব পালন করছেন।

২০০১ সালে শুরু হবার পর তৃতীয় বাবের মত এ তালিকা প্রকাশ হলো।

বাকি দু’জন স্থানীয় প্রফেসর যাদের নাম এ তালিকায় রয়েছে তারা হলেন- সাইন্স মালয়েশিয়া বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. আব্দুল লতিফ এবং কেবাংসান বিশ্ববিদ্যালয়ের ড. ইশাক হাসিম।

একটি প্রেস রিলিজে গবেষণার জন্য সর্বাধিক উদ্ধৃত প্রবন্ধ এর গবেষকদের তালিকা প্রকাশ করা হয়।

তালিকায় প্রায় ৩২০০ জন গবেষকের নাম রয়েছে যাদের প্রকাশিত “রিসার্চ পেপার” ২০০২ থেকে ২০১২ সালের মধ্যে সবচেয়ে বেশি উদ্ধৃত হয়েছে।
নিউইয়র্কের প্রতিষ্ঠানটি গত ১১ বছর এর অনুসন্ধান শেষে ফলাফল থেকে এ তালিকা প্রকাশ করে।

থমসন রয়টার্স এর ব্যবস্থাপনা পরিচালক গরডন ম্যাকমবার বলেন, এ তালিকার মাধ্যমে যেকেউ জানতে পারবেন ভাল প্রকাশনা, প্রোগ্রাম, বিভাগ এবং আরো সনাক্ত করতে পারবেন সবথেকে উদ্ধৃত গবেষকদের গবেষণা। একই বিভাগে অধ্যয়নরত সকল গবেষকরা অনেক উপকৃত হবেন।

ড. সাইদুর রহমান মালয় বিশ্ববিদ্যালয়ের থেকে পিএইচডি এবং একটি M.Eng.Sc. সমাপ্ত করেন। তিনি বাংলাদেশের প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে বিএসসি অর্জন করেন। মালয় বিশ্ববিদ্যালয়ের বর্তমানে তিনি অধ্যাপকের দায়িত্ব পালন করছেন।

ড. সাইদুর এর রয়েছে প্রায় ২ হাজার ৫৮০টি সাইটেশন এর মধ্যে ২৮টি এইচ-ইনডেক্স। তিনি আন্তর্জাতিকভাবে প্রায় ২৫০টি পেপার প্রকাশ করেছেন এবং প্রায় ১৫০টির বেশি পেপার উপস্থাপিত করেছেন আন্তর্জাতিক আসর। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের পর্যায়ে তিনি অন্যতম আইএসআই পেপার প্রকাশক।






মন্তব্য চালু নেই