মেইন ম্যেনু

রোহিঙ্গারা পরিবেশ নষ্ট করছে : পররাষ্ট্রমন্ত্রী

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের কারণে কক্সবাজারের সামাজিক পরিবেশ বিপর্যয়ের মুখে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী। সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক দ্বিপাক্ষিক বৈঠকে জাতিসংঘের বিশেষ দূত র‌র‌্যাপোটিয়ার ইয়াংহি লিকে তিনি এ কথা বলেছেন।
তিনি বলেছেন, মিয়ানমার থেকে অধিক পরিমাণ রোহিঙ্গারা কক্সবাজারের আর্থসামাজিক ও পরিবেশের মারাত্মক ক্ষতি করছে। রোহিঙ্গাদের কারণে কক্সবাজারের সামাজিক পরিবেশ এখন বিপর্যয়ের মুখে।
সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ মিয়ানমারের সঙ্গে সম্পর্কের উন্নয়ন চায়। এজন্য নিরাপত্তা সহযোগিতা চুক্তি ও সীমান্ত লিয়াজোঁ চুক্তি করতে চায় বাংলাদেশ সরকার।
প্রসঙ্গত, বাংলাদেশে রোহিঙ্গাদের বর্তমান অবস্থা সরেজমিনে পর্যেবক্ষণ করতে রোববার রাতে পাঁচ দিনের সরকারি সফরে ঢাকায় আসেছেন ইয়াংহি লি। আগামীকাল কক্সবাজার যাবেন তিনি । সেখানে আগামী ২৩ ফেব্রুয়ারি বৃহস্পতিবার পর্যন্ত রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। পরিদর্শন শেষে ২৪ ফেব্রুয়ারি শুক্রবার তিনি ঢাকা ত্যাগ করবেন।
এর আগে ১০ থেকে ২১ জানুয়ারি জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ইয়াংহি লি মিয়ানমার সফর করে মিয়ানমারে রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে একটি প্রতিবেদন পেশ করেন।






মন্তব্য চালু নেই